সমাজজীবনে সমাজকাঠামো, সামাজিক স্তরবিন্যাস ও সামাজিক নিয়ন্ত্রণের ভূমিকা। এইচএসসি সমাজবিজ্ঞান [৫ম সপ্তাহ]

এইচএসসি 2021 সালের সমাজ বিজ্ঞান পঞ্চম সপ্তাহ অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। আপনি যদি এইচএসসি 2021 সালের মানবিক বিভাগের শিক্ষার্থী হয়ে থাকেন এবং আপনার গ্রুপ সাবজেক্ট সমাজবিজ্ঞান হয়ে থাকে তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। কেননা আপনি আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনার কাঙ্খিত সমাজ বিজ্ঞান পঞ্চম সপ্তাহ অ্যাসাইনমেন্টের সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারছেন। পূর্বের অ্যাসাইনমেন্টের উত্তর এর মতো এবারও আমরা আমাদের ওয়েবসাইটের অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা সমাজ বিজ্ঞান পঞ্চম সপ্তাহের উত্তর তৈরি করেছে এটা ছাত্রছাত্রীদের এসাইনমেন্ট এর সর্বোচ্চ নম্বর পেতে সহযোগিতা প্রদান করবে। উত্তর পেতে নিচের অংশ ভালভাবে পড়ুন।

এইচএসসি 2021 সমাজবিজ্ঞান পঞ্চম সপ্তাহ অ্যাসাইনমেন্ট প্রশ্ন

ছাত্র-ছাত্রীদের বোঝার সুবিধার্থে আমরা উত্তরের পাশাপাশি প্রশ্নও প্রকাশ করেছি। কেননা প্রশ্ন না দেখে উত্তর ডাউনলোড করলে ভুল হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই আমাদের ওয়েবসাইট থেকে এইচএসসি 2021 সমাজ বিজ্ঞান পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করার পূর্বে প্রশ্ন দেখে প্রশ্নের নং অনুযায়ী উত্তর ডাউনলোড করার জন্য পরামর্শ প্রদান করা হলো। সমাজ বিজ্ঞান পঞ্চম সপ্তাহ অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন নিচে দেওয়া হল।

অ্যাসাইনমেন্টঃ

সমাজজীবনে সমাজকাঠামো, সামাজিক স্তরবিন্যাস ও সামাজিক নিয়ন্ত্রণের ভূমিকা।

নির্দেশনাঃ

  1. সমাজকাঠামাের ধারণা ও উপাদান ব্যাখ্যা করতে হবে
  2. সামাজিক স্তরবিন্যাস ব্যাখ্যা করতে হবে
  3. সমাজকাঠামাে এবং সামাজিক স্তরবিন্যাসের পারস্পরিক সম্পর্ক ব্যাখ্যা করতে হবে
  4. সামাজিক নিয়ন্ত্রণ ব্যাখ্যা করতে হবে সামাজিক নিয়ন্ত্রণের বাহনসমূহ বর্ণনা করতে হবে।

এইচএসসি 2021 সমাজবিজ্ঞান পঞ্চম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর

প্রিয় এইচএসসি 2021 সালের মানবিক বিভাগের শিক্ষার্থীরা। আপনি কি এইচএসসি 2021 সালের সমাজ বিজ্ঞান পঞ্চম সপ্তাহ এসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর চাচ্ছেন? চলুন এইচএসসি 2021 পঞ্চম সপ্তাহের জন্য নির্ধারিত সমাজবিজ্ঞান প্রথম পত্র অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর দেখে নেয়া যাক।

উত্তরঃ

ক) সমাজ কাঠামোর ধারণা ও উপাদান ব্যাখ্যাঃ সামাজিক কাঠামােঃ

সামাজিক বিজ্ঞানে, সামাজিক কাঠামাে হলাে সমাজে প্যাটার্ন সামাজিক ব্যবস্থা যা ব্যক্তিদের কর্মের থেকে উভয় উত্থান করে এবং নির্ধারণ করে। ম্যাক্রো স্কেল, সামাজিক কাঠামাে আর্থ-সামাজিক স্তরবিন্যাস (যেমন, বর্গ গঠন), সামাজিক প্রতিষ্ঠান, বা, বড় সামাজিক গােষ্ঠীর মধ্যে অন্যান্য প্যাটার্ন সম্পর্কের সিস্টেম। মধ্যবর্তী স্কেল উপর, এটা ব্যক্তি বা প্রতিষ্ঠানের মধ্যে সামাজিক নেটওয়ার্ক সম্পর্কের স্ট্রাকচার। মাইক্রো স্কেল উপর, এটা উপায় নিয়ম সামাজিক ব্যবস্থা মধ্যে ব্যক্তির আচরণকে আকৃতি হতে পারে। সামাজিক নিয়ম সংখ্যাগরিষ্ঠ এবং সংখ্যালঘু মধ্যে সম্পর্ক মাধ্যমে সামাজিক কাঠামাে প্রভাবিত। কারণ যারা সংখ্যাগরিষ্ঠ সঙ্গে সারিবদ্ধ স্বাভাবিক বলে মনে করা হয় যখন যারা সংখ্যালঘু দিয়ে সারিবদ্ধ অস্বাভাবিক বিবেচনা করা হয়, সংখ্যাগুরু-সংখ্যালঘু সম্পর্ক সামাজিক কাঠামােরই মধ্যে একটি হায়ারারকিকাল স্তরবিন্যাস সমাজের সব দিক সংখ্যাগরিষ্ঠ উপযােগী তৈরি করুন।

সমাজকাঠামাের উপাদানঃ বস্তুর গঠন, উপাদান রচনা, তাদের ব্যবস্থা ক্রম দ্বারা চিহ্নিত একে অপরের প্রকৃতির উপর নির্ভর করে না। তাদের মধ্যে যােগাযােগ, ইতিবাচক, নেতিবাচক, এবং নিরপেক্ষ হতে পারে না। প্রথম ক্ষেত্রে এটি লিঙ্ক মাধ্যমে ডাটা স্ট্রাকচার সংগঠনের স্তর বৃদ্ধি একটি প্রশ্ন, দ্বিতীয় তাদের প্রতিষ্ঠানের কমানাে, তৃতীয় হয়সংযােগের কাঠামাে সংগঠনের স্তর প্রভাবিত করে না। সমাজের সামাজিক কাঠামাে প্রধান উপাদান তিনটি বৃহৎ দলে বিভক্ত করা যেতে পারে: • ব্যক্তি; • সামাজিক সম্প্রদায়গুলির; •সামাজিক প্রতিষ্ঠান।

খ) সামাজিক স্তরবিন্যাস ব্যাখ্যাঃ

সামাজিক স্তরবিন্যাস হলাে এমন একটি ব্যবস্থা যেখানে অর্থ, সম্পদ, মেধা, বংশ, শিক্ষা, বয়স, পেশা, লিঙ্গ, ক্ষমতা ইত্যাদির ভিত্তিতে সমাজের বিদ্যমান জনসংখ্যাকে বিভিন্ন স্তরে বিভক্ত করা হয়। জন্মসূত্রে সকল মানুষ সমান এমন মানবতাবাদী দর্শন পৃথিবীতে চালু থাকলেও বিশ্বের ইতিহাসের দিকে তাকালে এমন কোন সমাজ পাওয়া যাবেনা যেখানে মানুষে মানুষে পার্থক্য নেই। সামাজিক স্তরবিন্যাস সর্বজনীন। সব যুগে সব কালে সব সমাজই স্তরায়িত। সামাজিক স্তরবিন্যাস সমাজবিজ্ঞানের একটি মৌল প্রত্যয়। স্তরবিন্যাস এর ইংরেজি প্রতিশব্দ stratification যা মৃত্তিকা বিজ্ঞান হতে নেওয়া হয়েছে।

বিভিন্ন জৈবিক ও অজৈবিক উপাদানের উপর ভিত্তি করেই সামাজিক স্তরবিন্যাস করা হয়ে থাকে।সামাজিক স্তরবিন্যাসের সংজ্ঞা দিতে গিয়ে বৈজ্ঞানিক সমাজতন্ত্রের জনক কার্ল মার্ক্স বলেছেন, সামাজিক স্তরবিন্যাস হচ্ছে সমাজের মানুষের বিভাজন। এ বিভাজনের ভিত্তি হচ্ছে সমাজে বিদ্যমান অর্থনৈতিক অবস্থা।সমাজবিজ্ঞানী ম্যাক্স ওয়েভার বলেছেন, সামাজিক স্তরবিন্যাস তথা সমাজের মানুষের বিভাজনের ভিত্তি হচ্ছে সম্পত্তি, ক্ষমতা ও মর্যাদা। মালভিন টিউমিন এর মতে, সামাজিক স্তরবিন্যাস হচ্ছে এমন এক সামাজিক ব্যবস্থা যাতে একটি সামাজিক গােষ্ঠী বা সমাজ শক্তি, সম্পত্তি, সামাজিক মূল্য ও মানসিক তুষ্টির তাররম্যের ভিত্তিতে ঊর্ধ্বাৰ্ধ রীতিতে শ্রেণীবদ্ধ হয়।

সামাজিক স্তরবিন্যাসের প্রকারভেদঃ

আধুনিক পশ্চিমা সমাজে তিনটি শ্রেণির মাধ্যমে সামাজিক স্তরবিন্যাসকে সঙ্গায়িত করা হয়। এই তিনটি শ্রেণি হলাে:

  • উচ্চবিত্ত
  • মধ্যবিত্ত
  • নিম্নবিত্ত।

আবার এই তিন শ্রেণি আবার কয়েকটি উপশ্রেণিতে বিভক্ত।[২] সমাজবিজ্ঞানী T.B.Bottomore তার ‘ Sociology ‘ গ্রন্থে সামাজিক স্তরবিন্যাসের চারটি ধরনের কথা উল্লেখ করেছেন।এগুলি হলাে: • দাসপ্রথা (Slavery) •এস্টেট প্রথা (Estate) • জাতিবর্ণ প্রথা (Caste) •শ্রেণি বা মর্যাদা গােষ্ঠী (Class and status group)

গ) সমাজকাঠামাে এবং সামাজিক স্তরবিন্যাসের পারস্পরিক সম্পর্কঃ

সমাজকাঠামাে বলতে সমাজের গঠন প্রণালিকে বােঝায়। সমাজবদ্ধ মানুষের পারস্পরিক সম্পর্ক, ব্যক্তির সঙ্গে ব্যক্তির সম্পর্ক, ব্যক্তির সঙ্গে বিভিন্ন দল ও অনুষ্ঠান-প্রতিষ্ঠানে সম্পর্কসহ সব ধরনের সামাজিক সম্পর্কের ভিত্তিতেই সমাজকাঠামাে গড়ে ওঠে। সামাজিক স্তরবিন্যাস হলাে এমন একটি ব্যবস্থা যেখানে অর্থ, সম্পদ, মেধা, বংশ, শিক্ষা, বয়স, পেশা, লিঙ্গ, ক্ষমতা ইত্যাদির ভিত্তিতে সমাজের বিদ্যমান জনসংখ্যাকে বিভিন্ন স্তরে বিভক্ত করা হয়।…সামাজিক স্তরবিন্যাস সর্বজনীন। সমাজকাঠামাের মধ্যে কিছুটা অমিল থাকলে দুটিই সমাজের অংশ। যদিও সমাজ কাঠামােতে কোন বর্ণবাদের ছিটেপােটাও নেই কিন্তু সমাজের স্তরবিন্যাস অনেকটাই জাতি পথা অবলম্বন করে।

ঘ) সামাজিক নিয়ন্ত্রণ ব্যাখ্যাঃ

সমাজতন্ত্রের মধ্যে সামাজিক নিয়ন্ত্রণ, সমাজের নিয়ম, আইন, আইন এবং সামাজিক কাঠামাের দ্বারা আমাদের আচরণ, চিন্তাভাবনা এবং চেহারা নিয়ন্ত্রণ করে এমন অনেক উপায়ে বােঝায়। সামাজিক নিয়ন্ত্রণ সামাজিক ব্যবস্থা একটি প্রয়ােজনীয় উপাদান, জন্য সমাজ ছাড়া এটি অস্তিত্ব পারে না। সামাজিক নিয়ম, সামাজিক নিয়ম, নিয়ম, আইন এবং সামাজিক, অর্থনৈতিক এবং প্রাতিষ্ঠানিক কাঠামাের মধ্যে দিয়ে বিভিন্ন ধরনের মাধ্যমে সামাজিক নিয়ন্ত্রণ অর্জন করা হয়। প্রকৃতপক্ষে, সামাজিক নিয়ন্ত্রণ ব্যতীত কোন সমাজ থাকবে না, কারন সমাজ একটি সম্মত ও কার্যকর সামাজিক আদেশ ব্যতিরেকে কাজ করতে পারে না যা দৈনন্দিন জীবনে পরিণত করে এবং সম্ভাব্য শ্রম একটি জটিল বিভাগ তৈরি করে।

এটি ছাড়া, বিশৃঙ্খলা এবং বিভ্রান্তির রাজত্ব করবে। সামাজিক ক্রম উম্পাদিত হয় এমন প্রাথমিক পথটি হচ্ছে সামাজিকীকরণের চলমান, জীবনযাত্রার প্রক্রিয়ার মধ্য দিয়ে যা প্রতিটি ব্যক্তির অভিজ্ঞতা। এই প্রক্রিয়ার মাধ্যমে, আমরা জন্ম থেকে শিক্ষা, নিয়মাবলী এবং আচরণগত এবং আন্তঃসম্পর্কীয় প্রত্যাশাগুলি শেখানাে হয় যা আমাদের পরিবার, পিয়ার গ্রুপ, সম্প্রদায় এবং বৃহত্তর সমাজে সাধারণ। সামাজিকীকরণ আমাদেরকে শেখায় এবং গ্রহণযােগ্য ভাবে কিভাবে আচরণ করে এবং এভাবে কাজ করে, আমাদেরকে সমাজে আমাদের অংশগ্রহণকে কার্যকরভাবে নিয়ন্ত্রণ করে। সমাজের শারীরিক সংগঠন সামাজিক নিয়ন্ত্রণের একটি অংশও। উদাহরণস্বরূপ, রাস্তায় রাস্তায় এবং ট্র্যাফিক সিগন্যাল নিয়ন্ত্রণ, অন্তত তত্ত্বগতভাবে, মানুষদের আচরণ যখন তারা গাড়ি চালায়।

ঙ) সামাজিক নিয়ন্ত্রণের বাহনসমূহের বর্ণনাঃ

পরিবার পরিবারের অন্যতম কাজ হলাে সপ্তানসপ্ততিকে সামাজিকীকরণ প্রক্রিয়ার মাধ্যমে কাঙ্ক্ষিত উপায়ে সমাজের সদস্য হিসেবে গড়ে তােলা। পরিবারে ব্যক্তি শৃঙ্খলা ও দায়িত্ব কর্তব্য সম্পর্কে শিক্ষা পায়। বস্তুত ভালােমন্দ, ন্যায় অন্যায়, সৎ-অসৎ ইত্যাদি বিষয়গুলাে পরিবার নামক অনানুষ্ঠানিক বিন্যা গৃহেই শিক্ষা দেওয়া হয়। অতএব বলা যায়, পরিবার সামাজিক নিয়ন্ত্রণের অন্যতম গুরুত্বপূর্ণ বাহন। একটি গুরুত্বপূর্ণ সামাজিক প্রতিষ্ঠান হলাে বিবাহ। বিবাহ মানুষের সামাজিক জীবনকে অনেকখানি নিয়ন্ত্রণ করতে সক্ষম। যৌনতার মতাে সহজাত প্রবৃত্তি এবং সন্তান লাভের আকাঙক্ষা ও ভাবাবেগ গত আচরণ বিবাহের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায়। ফলে সমাজে ভারসাম্য টিকে থাকে। ধর্ম: অতিপ্রাকৃত শক্তি সবকিছু জানে, সবকিছু দেখে এবং যে সর্বোচ্চ বিচারক হিসেবে চূড়ান্ত রায়ের মাধ্যমে শান্তি বা পুরস্কার প্রদান করবে তাকে প্রকৃত ধর্মে বিশ্বাসী মানুষ ফাঁকি দিতে পারে । অতএব ধর্ম সামাজিক নিয়ন্ত্রণের অন্যতম শক্তিশালী বাহন। কারণ জনমত, রাষ্ট্র বা রাষ্ট্রীয় আইনকে হয়তােবা ফাঁকি দেওয়া যেতে পারে। কিন্তু ধর্ম বা অতিপ্রাকৃত শক্তিকে ফাঁকি দেওয়া যাবে না।

আরও দেখুনঃ

এইচএসসি 2021 অর্থনীতি ৫ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর। HSC Exam Batch-2021 Assignment

2021 এইচএসসি  পৌরনীতি ও সুশাসন [৫ম সপ্তাহ] এসাইনমেন্ট উত্তর। এইচএসসি পরীক্ষার্থী 2021 অ্যাসাইনমেন্ট।

এইচএসসি 2021 সালের ভূগোল [৫ম সপ্তাহ] এসাইনমেন্ট উত্তর। এইচএসসি পরীক্ষার্থী 2021

Check Also

৯ম শ্রেণি [৩য় সপ্তাহ] ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট উত্তর 2022। পিডিএফ উত্তর ডাউনলোড করুন এখানে

আজ নবম শ্রেণির 2022 সালের শিক্ষাবর্ষের ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত ব্যবসায় …