এইচএস সি পদার্থবিজ্ঞান ২য়-সপ্তাহ এসাইনমেন্ট উত্তর 2021। [২য়-পত্র] অ্যাসাইনমেন্ট উত্তর ডাউনলোড

এইচএসসি প্রথম সপ্তাহে প্রকাশিত পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর কাজ শেষ হওয়ার পর। দ্বিতীয় সপ্তাহে পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট এর নির্ধারিত প্রশ্ন বা কাজ প্রকাশিত হয়েছে। যা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট dshe.gov.bd তে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করেছে। যেহেতু পদার্থবিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রীদের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সাবজেক্ট। তাই পরপর দুই সপ্তাহের অ্যাসাইনমেন্টের পদার্থ বিজ্ঞান বিষয়ে রাখা হয়েছে। প্রথম সপ্তাহে এইচএসসির পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর জন্য নির্ধারিত প্রশ্ন ভেক্টর প্রকাশ, বল থেকে নির্ধারণ করা হয়েছিল।

আমাদের বিশেষজ্ঞগণ অফিশিয়াল ওয়েবসাইট থেকে পদার্থবিজ্ঞান দ্বিতীয় সপ্তাহের নির্ধারিত এসাইনমেন্ট এর কাজ বা প্রশ্ন সংগ্রহ করে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে এর প্রশ্ন এবং নির্ভুল ও পূর্ণাঙ্গ সমাধান প্রকাশ করা হলো। আপনারা যারা পদার্থবিজ্ঞানের প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সম্পূর্ণ করে দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান খুঁজছেন তারা আমাদের ওয়েবসাইট থেকে পদার্থবিজ্ঞান দ্বিতীয় সপ্তাহের নির্ধারিত শান্তিপূর্ণ সমাধান ডাউনলোড করে নিতে পারেন।এইচএসসি প্রথম বর্ষের শিক্ষার্থীদের পদার্থবিজ্ঞান দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ সমাধান পেতে আমাদের পুরো পোস্টটি শেষ পর্যন্ত পড়ার জন্য অনুরোধ জানাচ্ছি।

আরও দেখুনঃ

এইচএস সি বাংলা ২য়-পত্র অ্যাসাইনমেন্ট উত্তর 2021। [৩য়-সপ্তাহ] পিডিএফ উত্তর ডাউনলোড

HSC English 2nd Papaer Assignment Answer 2021- dshe.gov.bd [৩য়-সপ্তাহ] ইংরেজি অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর 

Table of Contents

পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট 2021।

করোনা মহামারীর সবচেয়ে বড় ক্ষতিগ্রস্ত এইচএসসি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। কেননা এইচএসসি বিজ্ঞান বিভাগের ছাত্র-ছাত্রীদের প্রাক্টিক্যাল ক্লাস খুবই গুরুত্বপূর্ণ যা তারা করোনার কারণে সশরীরে কলেজে গিয়ে সম্পন্ন করতে পারছেন না। আমরা এইচএসসি বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রীদের অনুরোধ করবো আপনারা বাসায় যতটুকু সম্ভব প্রাক্টিক্যাল গুলো নিজের গাইড শিক্ষক বা নিজে নিজেই সম্পন্ন করার চেষ্টা করবেন। যাতে পরবর্তীতে আপনাদের মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি গুলোর পরীক্ষায় কোন সমস্যা না হয়। আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে যতটুকু সম্ভব পদার্থবিজ্ঞানের প্রত্যেকটি অ্যাসাইনমেন্টের চিত্রসহকারে সমাধান দেয়ার চেষ্টা করেছি। ফলে শিক্ষার্থীরা এখান থেকে চিত্রসহকারে প্র্যাকটিক্যালি অ্যাসাইনমেন্টের প্রশ্নগুলোর সমাধান করতে পারবে।

যে সকল ছাত্র-ছাত্রীর এখনো পর্যন্ত এইচএসসি প্রথম সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান করতে পারেনি। তারা আমাদের ওয়েবসাইট থেকে এইচএসসি প্রথম সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের সমাধান ডাউনলোড করে নিতে পারবেন। এইচএসসি প্রথম সপ্তাহের সকল বিষয়ের এসাইনমেন্ট এর সমাধান ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

এইচএসসি পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট [২য়-সপ্তাহ] নির্ধারিত প্রশ্ন

এইচএসসি পদার্থবিজ্ঞান দ্বিতীয় সপ্তাহের প্রকাশিত প্রশ্ন বাংলাদেশ ও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করা আপনাদের জন্য প্রকাশ করেছি। এইচএসসি অনেক শিক্ষার্থী রয়েছে যারা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে প্রশ্ন সংগ্রহ করতে পারেনা বা প্রশ্ন খুঁজে পেতে সমস্যার সম্মুখীন হয়। অনেক সময় এক বিজ্ঞপ্তিতে এক সপ্তাহের প্রত্যেক বিষয়ের প্রশ্ন দেয়া থাকে বিদায় ওখান থেকে খুঁজে পাওয়া দুষ্কর হয়ে দাঁড়ায়।

সমস্ত সমস্যার কথা বিবেচনা করে আজকে এইচএসসি দ্বিতীয় সপ্তাহের পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট এর নির্ধারিত কাজ বা প্রশ্ন প্রকাশিত হলো। অ্যাসাইনমেন্ট লেখার শুরুর পূর্বে অবশ্যই প্রকাশিত প্রশ্ন সঠিক ভাবে মনোযোগ সহকারে পড়ে বুঝে তারপর অ্যাসাইনমেন্টের উত্তর লিখতে হবে। এইচএসসি দ্বিতীয় সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর নির্ধারিত প্রশ্ন এবং এর পিডিএফ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

পদার্থবিজ্ঞান ২য় পত্র অ্যাসাইনমেন্টঃ

শক্তির রূপান্তরের সময় সবসময়ই তাপ উৎপন্ন হয়। একটি নির্দিষ্ট ভরের গ্যাসকে (যা আদর্শ গ্যাস নাও হতে পারে) একটি ঘর্ষণহিন পিস্টনবিশিষ্ট তাপ সুপরিবাহী ধাতব পাতের মাঝে আবদ্ধ করা হলো। গ্যাসের আয়তন পিস্টন নড়াচড়ার ফলে পরিবর্তন করা যায় এবং ধাতব দেয়াল থাকায় বাহিরের সাথে তাপ আদান-প্রদান করে গ্যাসের তাপমাত্রাও পরিবর্তন করা যায়।

এখানে একটি গ্যাসের চক্রাকার পরিবর্তনের ক্ষেত্রে তা বনাম আয়তন লেখচিত্র দেখানো হলো এবং তিনটি অবস্থানের জন্য সংশ্লিষ্ট তাপমাত্রা চিত্রের উল্লেখ করা হলো।

  1. ক) T1 থেকে T2 অংশে কাজ কত?
  2. খ) তাপমাত্রা T1 থেকে T2 উন্নতির ফলে গৃহীত তাপ কত এবং এই প্রক্রিয়ায় গ্যাসের অভ্যন্তরীণ শক্তির পরিবর্তন কত?
  3. গ) তাপমাত্রা T1 থেকে T2 পরিবর্তনের ফলে গৃহীত তাপ কত এবং এই প্রক্রিয়ায় গ্যাসের অভ্যন্তরীণ শক্তির পরিবর্তন কত?

নির্দেশনাঃ

বিভিন্ন তাপগতীয় প্রক্রিয়ার জন্য তাপ গতিবিদ্যার প্রথম সূত্র ব্যবহার।

শিখনফল বা বিষয়বস্তুঃ

  • তাপ গতিবিদ্যার প্রথম সূত্র ব্যাখ্যা করতে পারবে।
  • অভ্যন্তরীণ শক্তির ধারণা ব্যাখ্যা করতে হবে কোন সিস্টেমের তাপ তার অভ্যন্তরীণ শক্তি এবং সম্পূর্ণ কাজের মধ্যে সম্পর্ক বিশ্লেষণ করতে পারবে।

এইচএসসি পদার্থবিজ্ঞান ২য় সপ্তাহ অ্যাসাইনমেন্ট সমাধান 2021

প্রথম সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর মতো এবারও দ্বিতীয় সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট নির্ধারিত প্রশ্ন বা কাজের সঠিক এবং নির্ভুল ও পরিপূর্ণ সমাধান প্রকাশ করা হলো। বাংলাদেশ বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইটে এইচএসসি এইচএসসি অ্যাসাইনমেন্ট প্রকাশ হওয়ার পরপরই আমরা তা সংগ্রহ করে সঠিক এবং নির্ভুল সমাধান তৈরি করে সবার আগে সর্ব প্রথম আপনাদের হাতে পৌঁছানোর চেষ্টা করি। যাতে করে আপনারা খুব সহজেই তাড়াতাড়ি অ্যাসাইনমেন্ট এর সমাধান তৈরি করে পরবর্তী সপ্তাহের জন্য নিজেকে প্রস্তুত করতে পারেন।

আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশিত পদার্থবিজ্ঞানে সমাধান দেখে শিক্ষার্থীদের নিজের হাতে খাতায় লেখার জন্য অনুরোধ জানাচ্ছি। এইচএসসি দ্বিতীয় সপ্তাহের প্রকাশিত পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং সঠিক সমাধান নিচে দেওয়া হল।

এইচএসসি পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড

অনেক শিক্ষার্থী রয়েছে যারা করণা মহামারীর কারণে নিজের এলাকায় অবস্থান করছেন। অথবা দেশের এমন প্রত্যন্ত অঞ্চলে আছেন যেখান থেকে সব সময় নেট ব্যবহার করা সচরাচর সম্ভব হয় না। আমাদের বিশেষজ্ঞগণ তাদের কথা বিবেচনা করে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে লিখিত উত্তরের পাশাপাশি এইচডি ছবি এবং পিডিএফ আকারে উত্তর প্রকাশ করে থাকে। যা ছাত্রছাত্রীরা ডাউনলোড করে পরবর্তীতে মোবাইলে দেখে নিজের হাতে অ্যাসাইনমেন্ট খাতায় লিখতে পারে। এইচএসসি পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট এর দ্বিতীয় সপ্তাহের এইচডি ছবি অথবা পিডিএফ ডাউনলোড করে আপনার মোবাইলে সংরক্ষন করার জন্য এখানে ক্লিক করুন

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

৯ম শ্রেণি [৩য় সপ্তাহ] বাংলা এসাইনমেন্ট উত্তর 2022। পিডিএফ উত্তর ডাউনলোড করুন এখানে

আজ নবম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত বাংলা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশিত …