খেলার মাধ্যমে প্রাণী কোষ এবং প্রাণী কোষের গঠন ও কাজ বিশ্লেষণ। এসএসসি 2021 সালের জীবনবিজ্ঞান ৩য় সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

এসএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী বিজ্ঞান বিভাগের যাদের জীবন বিজ্ঞান সাবজেক্ট তাদের জন্য জীবন বিজ্ঞান তৃতীয় সপ্তাহের পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো আপনি কি এসএসসি ব্যাচ 2021 সালের জীবন বিজ্ঞান তৃতীয় সপ্তাহে অ্যাসাইনমেন্টের সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর খুজছেন? তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। কেননা এই পোষ্টের মাধ্যমে আপনি জীববিজ্ঞান তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর সঠিক এবং নির্ভুল উত্তর পেয়ে যাচ্ছেন। আমরা ইতিমধ্যে জীববিজ্ঞান প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর প্রদান করেছে। আজ এসএসসি তৃতীয় সপ্তাহের জীববিজ্ঞান অ্যাসাইনমেন্টের উত্তর প্রদান করা হলো। বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে জীববিজ্ঞান তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ডাউনলোড করে এর সঠিক সমাধান তৈরি করা হলো। এসএসসি 2021 সালের পরীক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের জীববিজ্ঞানের মেন্টের উত্তর ডাউনলোড করতে পুরো পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন।

এসএসসি ব্যাচ 2021 জীববিজ্ঞান তৃতীয় সপ্তাহ অ্যাসাইনমেন্ট প্রশ্ন

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের বিশ্বের সকল শিক্ষকগণ জীববিজ্ঞান দ্বিতীয় অধ্যায়ের জীবকোষ ও টিস্যু থেকে তৃতীয় সপ্তাহের জন্য প্রশ্ন তৈরি করেছে। প্রশ্ন বিশ্লেষণ করে দেখা যাচ্ছে যে উক্ত প্রশ্নটিই অন্যান্য প্রশ্ন তুলনায় ভিন্নধর্মী একটি প্রশ্ন। কেননা এখানে আপনাকে প্রাক্টিক্যালি বিশ্লেষণের মাধ্যমে প্রাণী কোষ এবং প্রাণী কোষের গঠন ও কাজ বিশ্লেষণ করতে হবে। আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রাক্টিক্যাল একটি ছক্কার সাহায্যে দান ঘুরিয়ে নমুনা উত্তর তৈরি করেছি। যা ছাত্র-ছাত্রীদের পূর্ণাঙ্গ নম্বর পেতে সহযোগিতা করবে। উত্তর ডাউনলোড করার পূর্বে অবশ্যই প্রশ্ন ভালোভাবে পড়ে বুঝে তারপর উত্তর ডাউনলোড করতে হবে। কেননা ছাত্র-ছাত্রীদের এসাইনমেন্ট এর মাধ্যমে শিক্ষা প্রদান করাই হলো বাংলাদেশ সরকারের প্রধান লক্ষ্য। এসএসসি ব্যাচ 2021 সালের জীববিজ্ঞান তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন নিচে দেওয়া হল।

দ্বিতীয় অধ্যায়ের জীবকোষ ও টিস্যু।

অ্যাসাইনমেন্টঃ

খেলার মাধ্যমে প্রাণী কোষ এবং প্রাণী কোষের গঠন ও কাজ বিশ্লেষণ।

শিখনফল/বিষয়বস্তুঃ

  • প্রাণিটিস্যু ব্যাখ্যা করতে পারব।
  • একই রকম করে সমষ্টিরও একই কাজ সম্পন্ন করার ভিত্তিতে টিস্যুর কাজ মূল্যায়ন করতে পারব।
  • টিস্যু অঙ্গ এবং তন্ত্রের কোষের সংখ্যা গঠন ব্যাখ্যা করতে পারব।
  • টিস্যুতন্ত্রের কাজ ব্যাখ্যা করতে পারব।

নির্দেশনাঃ

প্রথমে জীববিজ্ঞান পাঠ্যপুস্তকে 33-42 নং পৃষ্ঠা পাঠ করতে হবে।

এবার নিচের বৈশিষ্ট্য তালিকাটি লক্ষ করতে হবে।

একটি ছক্কা নিতে হবে যেখানে 1 থেকে 6 পর্যন্ত যেকোনো পূর্ণসংখ্যা পড়তে পারে। যদি ছক্কা না পাওয়া যায় তাহলে 1 থেকে 6 পর্যন্ত সংখ্যা লেখা 6টি কার্ড বানিয়ে নিতে পারবে যে কাজগুলো দিয়ে সক্কার মত লটারি করা যাবে।

ছক্কাটি পরপর তিনবার সুরে যে তিনটি দান উঠবে সেই তিনটি সংখ্যা খেলার একটি রাউন্ড হিসেবে গণ্য হবে।

উদাহরণ: ধরা যাক, যথাক্রমে ৩, ৬ এবং ৪ পড়ল। তাহলে সেই রাউন্ডে উপরের বৈশিষ্ট্যের তালিকা থেকে বৈশিষ্ট্য-১ হিসেবে ৩ নং বৈশিষ্ট্য (একস্তরী) বেছে নিতে হবে; বৈশিষ্ট্য-২ হিসেবে ৩+ ৬ = ১ নং বৈশিষ্ট্য (স্তম্ভের মতাে) বেছে নিতে হবে; এবং বৈশিষ্ট্য-৩ হিসেবে ৯+ ৪ = ১৩ নং বৈশিষ্ট্য (সিলিয়াযুক্ত) বেছে নিতে হবে। ছকে নির্ধারিত ঘরে এগুলাে লিখতে হবে এবং বিলােতাে আমি কে?’ এর ঘরে ঐ তিনটি বৈশিষ্ট্য ধারণ করে এমন প্রাণিটিস্যু বা প্রাণিকোষের নাম লিখতে হবে। এই ঘর পূরণ করার জন্য অবশ্যই পাঠ্যপুস্তকে নির্ধারিত পৃষ্ঠাসমূহের (৩৩-৪২) মধ্যে থেকে মােটা হরফে ছাপা নামসমূহ বেছে নিতে হবে।

• যদি সেই তিনটি বৈশিষ্ট্য মিলিয়ে কোনাে প্রাণিটিস্য বা প্রাণিকোষ না পাওয়া যায় তাহলে আবার ছক্কা ছুড়তে হবে এবং বৈশিষ্ট্য রাফ কাগজে নােট করতে হবে যতক্ষণ পর্যন্ত না এমন তিনটি বৈশিষ্ট্য পাওয়া যায় যেগুলাে দিয়ে একটি সত্যিকারের প্রাণিটিস্যু বা প্রাণিকোষ বােঝায়।

যেমন: ৯ নং বৈশিষ্ট্যের পরও না মিললে আবার হুক্কা থেকে ১ পড়ল, তখন দেখতে হবে ১০ নং বৈশিষ্ট্যের সাথে আগের তিনটির মধ্যে কোন দুটি মিলিয়ে গ্রহণযােগ্য কোনাে প্রাণিটিস্যু বা প্রাণিকোষ পাওয়া যায় কিনা। পাওয়া গেলে তখন সেই তিনটি বৈশিষ্ট্য মিলিয়ে একটি রাউন্ড হবে। এভাবে যদি ১৮ নং পার হয়ে যায় তাহলে আবার ১ নং থেকে বৈশিষ্ট্যের নং গণনা শুরু হবে। যেমন: ১৬ নং এর পরে ছক্কায় ৫ পড়লে ১৬ + ৫ = ২১ হয়। কিন্তু বৈশিষ্ট্য আছে ১৮ নং পর্যন্ত, তাই ২১ বলতে ১৮ এর পর তিন ঘর অর্থাৎ ৩ নং বৈশিষ্ট্য বােঝাবে। এমন দশটি রাউন্ড খেলতে হবে যেগুলােতে অবশ্যই কোনাে না কোনাে প্রাণিটিস্যু বা প্রাণিকোষের বৈশিষ্ট্য মেলে এবং সেগুলাে উল্লিখিত হকে লিখতে হবে। তিনটি বৈশিষ্ট্য মিলে যায় এমন একাধিক প্রাণিটিস্যু বা প্রাণিকোষ পাওয়া গেলে সেগুলাের মধ্যে যেকোনাে একটির নাম সেই রাউন্ডের বলােতে আমি কে? ঘরে লেখাই যথেষ্ট।

• তিনটি বৈশিষ্ট্যের হুবহু মিলে যাওয়া রাউন্ড একাধিকবার লেখা যাবে । একই রাউন্ডে একই বৈশিষ্ট্য একাধিকবার গণ্য করা যাবে না। সেক্ষেত্রে পুনরায় ছক্কা ছুড়ে অন্য বৈশিষ্ট্য বেছে নিতে হবে। তবে ভিন্ন রাউন্ডে একই বৈশিষ্ট্য থাকা সম্ভব।

• সবশেষে পূরণকৃত ছকটি অ্যাসাইনমেন্ট হিসেবে জমা দিতে হবে।

এসএসসি 2021 সালের জীবনবিজ্ঞান তৃতীয় সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

আমরা এসএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী বিজ্ঞান বিভাগের জীববিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর তৃতীয় সপ্তাহের উত্তর নিচে তুলে ধরেছি। ছাত্র-ছাত্রীরা প্রশ্ন বিশ্লেষণ করে আমাদের ওয়েবসাইটে প্রকাশিত উত্তরটি হুবহু সংগ্রহ করে পূর্ণাঙ্গ নম্বর পেতে পারেন। এখানে যেহেতু প্রাকটিক্যালি নিজেই উত্তর তৈরি করার জন্য বলা হয়েছে। ছাত্র-ছাত্রীরা চাইলে আমাদের প্রকাশিত উত্তরে থেকে ধারণা নিয়ে নিজে নিজে প্রাক্টিক্যালি উত্তর তৈরি করে নিতে পারেন। অন্যথায় আপনি সরাসরি নিজে প্রাক্টিক্যালি সব তৈরি করে আমাদের লিখিত উত্তরটি হুবহু কপি করে পরীক্ষায় পূর্ণ নম্বর পেতে পারেন। এসএসসি 2021 সালের জীববিজ্ঞান দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর নিচে দেওয়া হল।

উত্তরঃ

রাউন্ড-

একটি ছক্কা পরপর ৩ বার ছুড়ে যে দান উঠলো তা হলো যথাক্রমে ৪, ৬, ১ তাহলে

বৈশিষ্ট্য ১ হবে ৪নং বৈশিষ্ট্য অর্থাৎ নালিযুক্ত

বৈশিষ্ট্য ২ হবে ৪+৬ = ১০নং বৈশিষ্ট্য অর্থাৎ সংকোচন

বৈশিষ্ট্য ৩ হবে ১০ + ১ = ১১নং বৈশিষ্ট্য অর্থাৎ একাধিক নিউক্লিয়াসযুক্ত।

রাউন্ডবৈশিষ্ট্য-১বৈশিষ্ট্য-২বৈশিষ্ট্য-৩বলতো আমি কে
নালীযুক্তসংকোচনএকাধিক নিউক্লিয়াসযুক্তঐচ্ছিক পেশী
নিঃসরণশোষণনালীযুক্তপরিপাকতন্ত্র
একটি নিউক্লিয়াসযুক্তসংকোচনচলনঅনৈচ্ছিক পেশি
নিঃসরণশোষণরূপান্তরিতগ্রন্থি আবরণী টিস্যু
নালীযুক্তসংকোচনচলনকার্ডিয়াক পেশি বা হৃদপেশী।
নিঃসরণশোষণস্তম্ভের মতকলামনার আবরণী টিস্যু
শোষণবহুস্তরীএকাধিক নিউক্লিয়াসযুক্তসট্র্যাটিফাইড আবরণী টিস্যু।
শোষণরূপান্তরিতএকাধিক নিউক্লিয়াসযুক্তজনন অঙ্গের আবরণী টিস্যু
নালীযুক্তসংকোচনমেসোডার্মপেশি টিস্যু
১০নিঃসরণসংকোচনএকস্তরীসিউডো স্ট্র্যাটিফাইড আবরণী টিস্যু।

 

মূল কথাঃ

আমরা ঘোষণা দিচ্ছে যে আমাদের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর সম্পূর্ণ নির্ভুল এবং পরিপূর্ণ। যেহেতু আমাদের ওয়েবসাইটের বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ শিক্ষকগণ দ্বারা প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর তৈরি করা হয়। এবং ক্লাস ভিত্তিক বোর্ড বই ও স্বনামধন্য রেফারেন্স বই থেকে সংগ্রহ করা হয়। তাই আমাদের ওয়েবসাইটে প্রকাশিত অ্যাসাইনমেন্টের উত্তর 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বোর্ড পরীক্ষায় A+ সহ সর্বোচ্চ নম্বর পাওয়ার নিশ্চয়তা প্রদান করে। তবুও মানুষ যেহেতু ভুলের ঊর্ধ্বে নয় তাই।অ্যাসাইনমেন্ট এর উত্তরে ছোটখাটো কোনো ভুল ধরা পড়লে অবশ্যই কমেন্ট বক্স এর মাধ্যমে জানাবেন।

আরও দেখুনঃ

এসএসসি ব্যাচ 2021 পদার্থবিজ্ঞান ১ম ও ২য় সপ্তাহ এসাইনমেন্ট উত্তর। পিডিএফ উত্তর ডাউনলোড

এসএসসি রসায়ন ১ম ও ২য় এসাইনমেন্ট উত্তর 2021 – শিক্ষার্থী ব্যাচ 2021(২য় ও ৩য় সপ্তাহ)

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

প্রবাস বন্ধু রচনায় প্রতিফলিত সমাজ ও সংস্কৃতির পরিচয়। ১০ম শ্রেণি [৩য় সপ্তাহ] বাংলা

১০ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। প্রিয়  ১০ম শ্রেণীর …