এসএসসি 2021 সালের জীববিজ্ঞান ১ম ও ২য় এসাইনমেন্ট উত্তর। এসএসসি পরীক্ষার্থী 2021 {১ম ও ৩য় সপ্তাহ} অ্যাসাইনমেন্ট

এসএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জীববিজ্ঞান প্রথম ও দ্বিতীয় অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর প্রকাশ করা হয়েছে। যা এসএসসি পরীক্ষার্থীদের প্রথম ও তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসেবে গণ্য করা হবে। আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে জীববিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে নির্ভুল এবং সঠিক সমাধান তৈরি করেছি। আপনি কি এসএসসি পরীক্ষার্থী 2021 সালের জীববিজ্ঞান বিষয়ের ওপর প্রকাশিত প্রথম ও দ্বিতীয় অ্যাসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ সমাধান খুঁজছেন? তাহলে আপনি সঠিক ওয়েবসাইটে চলে এসেছেন।

কেননা আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে এসএসসি 2021 সালের সকল বিষয়ের পাশাপাশি জীববিজ্ঞানের পূর্ণাঙ্গ সমাধান তৈরি করে প্রকাশ করেছি। দেহত অ্যাসাইনমেন্টের নম্বর এর ওপর এসএসসি 2021 সালের পরীক্ষার্থীদের বোর্ড রেজাল্ট নির্ভর করে। তাই আমরা প্রতিটি বিষয়ের অ্যাসাইনমেন্টের পূর্ণাঙ্গ তথ্যসহকারে ও নির্ভুল উত্তর প্রদান করে থাকি। যাতে করে ছাত্র-ছাত্রীরা বোর্ড পরীক্ষায় পূর্ণ নম্বর পেতে পারে। যেহেতু সকল ছাত্র-ছাত্রীদের বোর্ড পরীক্ষায় পাশ করার জন্য অ্যাসাইনমেন্ট জমা দান বাধ্যতামূলক। তাই আর দেরি না করে আমাদের ওয়েবসাইট থেকে এসএসসি 2021 সালের জীববিজ্ঞান প্রথম ও দ্বিতীয় অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করে নিন। এসএসসি জীববিজ্ঞান প্রথম ও দ্বিতীয় এসাইনমেন্ট এর উত্তর ডাউনলোড করতে পুরো পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন।

এসএসসি ব্যাচ 2021 বিজ্ঞান ‍বিভাগ এসাইনমেন্ট উত্তর 2021

এসএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থী ইতোমধ্যে অবগত আছে যে তাদের শুধুমাত্র গ্রুপ সাবজেক্ট এর উপরে অ্যাসাইনমেন্ট এবং এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। যার একটি চূড়ান্ত নীতিমালা প্রণয়ন করে বাংলাদেশের শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি উক্ত বিষয়টি ঘোষণা করেছেন। এসএসসি 2021 সালের বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রীদের অন্যতম গ্রুপ সাবজেক্ট রসায়ন, রসায়ন, জীববিজ্ঞান এবং উচ্চতর গণিত।। যার ওপর ইতিমধ্যে এর ১ম, ২য়এবং তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে। ফলে প্রত্যেক ছাত্র-ছাত্রীর জন্য অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে জমা দেওয়া বাধ্যতামূলক।

যেহেতু অ্যাসাইনমেন্টের প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করে ছাত্রছাত্রীদের মূল্যায়ন করা হবে তাই প্রত্যেক ছাত্র-ছাত্রীদের পরীক্ষায় পাস করার জন্য অ্যাসাইনমেন্ট জমা প্রদান করতে হবে। আপনি আমাদের ওয়েবসাইট থেকে এসএসসি 2021 সালের পরীক্ষার্থীদের বিজ্ঞান বিভাগের সকল বিষয়ের সঠিক এবং পূর্ণাঙ্গ অ্যানসার পেয়ে যাবেন। কেননা একমাত্র আমরা দিচ্ছি বিজ্ঞানবিভাগের ছাত্র ছাত্রীদের সকল গ্রুপ বিষয়ে পূর্ণাঙ্গ এবং সঠিক সমাধান। একসাথে 2021 সালের পরীক্ষা অংশগ্রহণকারী বিজ্ঞান বিভাগের সকল গ্রুপ বিষয়ের অ্যাসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর পেতে এখানে ক্লিক করুন।

এসএসসি ব্যাচ 2021 এর জীববিজ্ঞান প্রথম সপ্তাহ এসাইনমেন্ট প্রশ্ন

এসএসসি বিজ্ঞান বিভাগের যে সকল ছাত্র-ছাত্রীদের মূল সাবজেক্ট জীববিজ্ঞান তাদের জীববিজ্ঞান অ্যাসাইনমেন্ট জমা প্রদান করতে হবে। বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের বিজ্ঞান প্রথম অ্যাসাইনমেন্ট এর জন্য দ্বিতীয় অধ্যায়ঃ জীবকোষ ও টিস্যু থেকে সৃজনশীল প্রশ্ন প্রদান করেছে। আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে জীববিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে এর ব্যাখ্যা সহ আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি। যাতে করে ছাত্র-ছাত্রীরাও প্রশ্ন বুঝে সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর তৈরি করতে পারে। এর পরবর্তীতে আমরা প্রতিটি কোশ্চেন এর পূর্ণাঙ্গ উত্তর প্রদান করেছে। এসএসসি ব্যাচ 2021 সালের বিজ্ঞান বিভাগের জীববিজ্ঞান প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন নিচে তুলে ধরা হলো।

দ্বিতীয় অধ্যায়: জীবকোষ ও টিস্যু

অ্যাসাইনমেন্টঃ

খালি চোখে লক্ষনীয় উদ্ভিদ কোষের বৈশিষ্ট্য এবং টিস্যুর শ্রমবন্টন নির্ণয়।

শিখনফল/বিষয়বস্তুঃ

উদ্ভিদ কোষের প্রধান অঙ্গানুর কাজ ব্যাখ্যা করতে পারব।

জীবদেহে কোষের উপযোগিতা মূল্যায়ন করতে পারব। উদ্ভিদ টিস্যু ব্যাখ্যা করতে পারবে।

একই রকম কোষ সমষ্টির ও একই কাজ সম্পন্ন করার ভিত্তিতে টিস্যুর কাজ মূল্যায়ন করতে পারব।

নির্দেশনাঃ

ধাপ – ১ পাঠ্য পুস্তকের ২০ থেকে ২১ পৃষ্ঠা, ২৩ থেকে ২৪ পৃষ্ঠা এবং ২৮ থেকে ৩৩ পৃষ্ঠা দ্রষ্টব্য।

– ২ খাতায় নিচের মত দুটি ছক করতে হবে:

ধাপ – ৩ পর্যবেক্ষণের ছকটি আগে পূরণ করতে হবে। হাত, ছুড়ি, বটি ইত্যাদি ব্যবহার করে উল্লিখিত ফল ও সজির খােসা ছাড়িয়ে অথবা কেটে খাওয়ার সময় প্রতিটি অংশের দৃঢ়তা লক্ষ্য করে সেই অনুসারে সেসব ঘরে টিক চিহ্ন দিতে হবে। আর যেসব ঘরে কোনাে বৈশিষ্ট্য প্রযােজ্য নয়। সেগুলােতে ক্রস চিহ্ন দিতে হবে। তবে রং-এর ঘরে রঙের নাম লিখতে ৩

ধাপ-৪: পর্যবেক্ষণের ছকে যা কিছু উল্লেখ করা হয়েছে, কারণ নির্ণয়ের ছকে সেগুলোর সমতুল্য ঘরগুলােতে সেই বৈশিষ্ট্যগুলাের কারণ লিখতে হবে। রঙের বিভিন্নতার কারণগুলাে প্রতিটি ঘরে একটি করে মােট সাতটি হবে। দৃঢ়তার বিভিন্ন মাত্রার ক্ষেত্রে পর্যবেক্ষণের ছকে প্রতি সারিতে শুধু যে ঘরে টিক চিহ্ন দেওয়া হয়েছিল, সেই ঘরের সাপেক্ষে কারণ উল্লেখ করতে হবে। ঐস-চিহ্নিত ঘরসমূহের কারণ উল্লেখ করার প্রয়ােজন নেই। তাই দৃঢ়তার মাত্রার বিভিন্নতার কারণও মােট সাতটি হবে। কারণ নির্ণয়ের ছকে বাকি ঘরগুলাে ফাঁকা থাকবে। • সাবধানতা: ধারালো যন্ত্র ব্যবহারের সময় যেন হাত না কেটে যায়, সে ব্যাপারে সাবধান থাকতে হবে। অবশ্যই পরিবারের বয়ােজ্যেষ্ঠ কারাে তত্ত্বাবধানে কাজটি করতে হবে।

প্রিয় এসএস সি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা। আপনারা খুব সহজেই আমাদের ওয়েবসাইট থেকে জীববিজ্ঞান এসাইনমেন্ট এর প্রথম সপ্তাহের উত্তর ডাউনলোড করে নিতে পারেন। কেননা আমরা সবার আগে সর্বপ্রথম এসএস সি জীববিজ্ঞান প্রথম সপ্তাহের এসাইনমেন্ট এর সঠিক এবং নির্ভুল উত্তর প্রদান করেছি। ফলে ছাত্রছাত্রীরা কোন রকম ঝামেলা ছাড়াই তাদের এসএসসি জীববিজ্ঞান প্রথম সপ্তাহের উত্তর ডাউনলোড করে নিতে পারবে।

প্রতিটি লিখিত উত্তরের পাশাপাশি আমরা প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তরের পিডিএফ ফাইল সরবরাহ করে থাকি। ফলে যে সকল ছাত্র ছাত্রীরা প্রত্যন্ত অঞ্চলে থাকে তারা পিডিএফ ফাইল ডাউনলোড করে পরবর্তীতে অফলাইনে থেকে এসাইনমেন্ট সম্পন্ন করতে পারেন। এসিপি প্রথম সপ্তাহের জীববিজ্ঞান অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

এসএসসি ব্যাচ 2021 জীববিজ্ঞান তৃতীয় সপ্তাহ অ্যাসাইনমেন্ট প্রশ্ন

এসএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের যাদের মূল সাবজেক্ট জীববিজ্ঞান তাদের জন্য জীববিজ্ঞান অ্যাসাইনমেন্ট করা বাধ্যতামূলক। দেবু বিজ্ঞান 2 নং অ্যাসাইনমেন্ট অর্থাৎ তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর জন্য দ্বিতীয় অধ্যায়ের জীবকোষ ও টিস্যু থেকে প্রশ্ন করা হয়েছে। ছাত্র-ছাত্রীদের বোঝার সুবিধার্থে আমরা এই অংশে জীব বিজ্ঞান তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টের ব্যাখ্যাসহ প্রশ্ন তুলে ধরেছি। নিচের টা দেওয়া হল।

দ্বিতীয় অধ্যায়ের জীবকোষ ও টিস্যু।

অ্যাসাইনমেন্টঃ

খেলার মাধ্যমে প্রাণী কোষ এবং প্রাণী কোষের গঠন ও কাজ বিশ্লেষণ।

শিখনফল/বিষয়বস্তুঃ

  • প্রাণিটিস্যু ব্যাখ্যা করতে পারব।
  • একই রকম করে সমষ্টিরও একই কাজ সম্পন্ন করার ভিত্তিতে টিস্যুর কাজ মূল্যায়ন করতে পারব।
  • টিস্যু অঙ্গ এবং তন্ত্রের কোষের সংখ্যা গঠন ব্যাখ্যা করতে পারব।
  • টিস্যুতন্ত্রের কাজ ব্যাখ্যা করতে পারব।

নির্দেশনাঃ

প্রথমে জীববিজ্ঞান পাঠ্যপুস্তকে 33-42 নং পৃষ্ঠা পাঠ করতে হবে।

এবার নিচের বৈশিষ্ট্য তালিকাটি লক্ষ করতে হবে।

একটি ছক্কা নিতে হবে যেখানে 1 থেকে 6 পর্যন্ত যেকোনো পূর্ণসংখ্যা পড়তে পারে। যদি ছক্কা না পাওয়া যায় তাহলে 1 থেকে 6 পর্যন্ত সংখ্যা লেখা 6টি কার্ড বানিয়ে নিতে পারবে যে কাজগুলো দিয়ে সক্কার মত লটারি করা যাবে।

ছক্কাটি পরপর তিনবার সুরে যে তিনটি দান উঠবে সেই তিনটি সংখ্যা খেলার একটি রাউন্ড হিসেবে গণ্য হবে।

উদাহরণ: ধরা যাক, যথাক্রমে ৩, ৬ এবং ৪ পড়ল। তাহলে সেই রাউন্ডে উপরের বৈশিষ্ট্যের তালিকা থেকে বৈশিষ্ট্য-১ হিসেবে ৩ নং বৈশিষ্ট্য (একস্তরী) বেছে নিতে হবে; বৈশিষ্ট্য-২ হিসেবে ৩+ ৬ = ১ নং বৈশিষ্ট্য (স্তম্ভের মতাে) বেছে নিতে হবে; এবং বৈশিষ্ট্য-৩ হিসেবে ৯+ ৪ = ১৩ নং বৈশিষ্ট্য (সিলিয়াযুক্ত) বেছে নিতে হবে। ছকে নির্ধারিত ঘরে এগুলাে লিখতে হবে এবং বিলােতাে আমি কে?’ এর ঘরে ঐ তিনটি বৈশিষ্ট্য ধারণ করে এমন প্রাণিটিস্যু বা প্রাণিকোষের নাম লিখতে হবে। এই ঘর পূরণ করার জন্য অবশ্যই পাঠ্যপুস্তকে নির্ধারিত পৃষ্ঠাসমূহের (৩৩-৪২) মধ্যে থেকে মােটা হরফে ছাপা নামসমূহ বেছে নিতে হবে।

• যদি সেই তিনটি বৈশিষ্ট্য মিলিয়ে কোনাে প্রাণিটিস্য বা প্রাণিকোষ না পাওয়া যায় তাহলে আবার ছক্কা ছুড়তে হবে এবং বৈশিষ্ট্য রাফ কাগজে নােট করতে হবে যতক্ষণ পর্যন্ত না এমন তিনটি বৈশিষ্ট্য পাওয়া যায় যেগুলাে দিয়ে একটি সত্যিকারের প্রাণিটিস্যু বা প্রাণিকোষ বােঝায়।

যেমন: ৯ নং বৈশিষ্ট্যের পরও না মিললে আবার হুক্কা থেকে ১ পড়ল, তখন দেখতে হবে ১০ নং বৈশিষ্ট্যের সাথে আগের তিনটির মধ্যে কোন দুটি মিলিয়ে গ্রহণযােগ্য কোনাে প্রাণিটিস্যু বা প্রাণিকোষ পাওয়া যায় কিনা। পাওয়া গেলে তখন সেই তিনটি বৈশিষ্ট্য মিলিয়ে একটি রাউন্ড হবে। এভাবে যদি ১৮ নং পার হয়ে যায় তাহলে আবার ১ নং থেকে বৈশিষ্ট্যের নং গণনা শুরু হবে। যেমন: ১৬ নং এর পরে ছক্কায় ৫ পড়লে ১৬ + ৫ = ২১ হয়। কিন্তু বৈশিষ্ট্য আছে ১৮ নং পর্যন্ত, তাই ২১ বলতে ১৮ এর পর তিন ঘর অর্থাৎ ৩ নং বৈশিষ্ট্য বােঝাবে। এমন দশটি রাউন্ড খেলতে হবে যেগুলােতে অবশ্যই কোনাে না কোনাে প্রাণিটিস্যু বা প্রাণিকোষের বৈশিষ্ট্য মেলে এবং সেগুলাে উল্লিখিত হকে লিখতে হবে। তিনটি বৈশিষ্ট্য মিলে যায় এমন একাধিক প্রাণিটিস্যু বা প্রাণিকোষ পাওয়া গেলে সেগুলাের মধ্যে যেকোনাে একটির নাম সেই রাউন্ডের বলােতে আমি কে? ঘরে লেখাই যথেষ্ট।

• তিনটি বৈশিষ্ট্যের হুবহু মিলে যাওয়া রাউন্ড একাধিকবার লেখা যাবে । একই রাউন্ডে একই বৈশিষ্ট্য একাধিকবার গণ্য করা যাবে না। সেক্ষেত্রে পুনরায় ছক্কা ছুড়ে অন্য বৈশিষ্ট্য বেছে নিতে হবে। তবে ভিন্ন রাউন্ডে একই বৈশিষ্ট্য থাকা সম্ভব।

• সবশেষে পূরণকৃত ছকটি অ্যাসাইনমেন্ট হিসেবে জমা দিতে হবে।

এসএসসি 2021 সালের জীববিজ্ঞান দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

আপনি কোন রকম খরচ ছাড়াই আমাদের ওয়েবসাইটে এসএসসি 2021 সালের পরীক্ষায় গ্রহণকারী শিক্ষার্থীদের জীববিজ্ঞান তৃতীয় সপ্তাহের পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারবেন। আমরা এখানে এসেছি তৃতীয় সপ্তাহের জীববিজ্ঞানের মেনটেল নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রদান করেছি। আমাদের ওয়েবসাইটে প্রকাশিত উত্তরগুলো ছাত্র-ছাত্রীদের পূর্ণ নম্বর পেতে সহযোগিতা করে। কেননা আমাদের বিশেষজ্ঞ শিক্ষকগণ এসএসসি প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর এসএসসি বোর্ড বইয়ের আলোকে তৈরি করে থাকে।

যা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড কর্তৃক অধিক গ্রহণীয়। যে সকল ছাত্র-ছাত্রীদের গ্রাম অঞ্চল বা প্রত্যন্ত অঞ্চলে থাকেন এবং যাদের নেটওয়ার্ক ব্যবস্থা খুবই দুর্বল। তাদের জন্য আমরা প্রতিটি লিখিত উত্তরের পাশাপাশি এর পিডিএফ এবং জেপিজি ফাইল প্রদান করেছি। যাতে করে ছাত্র-ছাত্রীরা অনলাইন থেকে এসাইনমেন্ট এর উত্তর ডাউনলোড করে পরবর্তীতে মোবাইল বা কম্পিউটার অফলাইনে থেকে এসাইনমেন্ট এর উত্তর লিখে নিতে পারে। এসএসসি জীববিজ্ঞান তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

খেলার মাধ্যমে প্রাণী কোষ এবং প্রাণী কোষের গঠন ও কাজ বিশ্লেষণ।

মূল কথাঃ

আমরা ঘোষণা দিচ্ছে যে আমাদের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর সম্পূর্ণ নির্ভুল এবং পরিপূর্ণ। যেহেতু আমাদের ওয়েবসাইটের বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ শিক্ষকগণ দ্বারা প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর তৈরি করা হয়। এবং ক্লাস ভিত্তিক বোর্ড বই ও স্বনামধন্য রেফারেন্স বই থেকে সংগ্রহ করা হয়। তাই আমাদের ওয়েবসাইটে প্রকাশিত অ্যাসাইনমেন্টের উত্তর 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বোর্ড পরীক্ষায় A+ সহ সর্বোচ্চ নম্বর পাওয়ার নিশ্চয়তা প্রদান করে। তবুও মানুষ যেহেতু ভুলের ঊর্ধ্বে নয় তাই।অ্যাসাইনমেন্ট এর উত্তরে ছোটখাটো কোনো ভুল ধরা পড়লে অবশ্যই কমেন্ট বক্স এর মাধ্যমে জানাবেন।

আরও দেখুনঃ

এসএসসি ব্যাচ 2021 পদার্থবিজ্ঞান ১ম ও ২য় সপ্তাহ এসাইনমেন্ট উত্তর। পিডিএফ উত্তর ডাউনলোড

এসএসসি রসায়ন ১ম ও ২য় এসাইনমেন্ট উত্তর 2021 – শিক্ষার্থী ব্যাচ 2021(২য় ও ৩য় সপ্তাহ)

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

ক্ষুদ্র জাতিসত্তার সাংস্কৃতিক উৎসবের পরিচয়। ৭ম শ্রেণি বাংলা [৩য় সপ্তাহ] এসাইনমেন্ট উত্তর

সপ্তম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। প্রিয় সপ্তাহ শ্রেণীর …