সূর্যের আলো, ভূমি, নদীর পানি এগুলোর কোনটি সম্পদ বা সম্পদ নয় তা অর্থনৈতিক দৃষ্টিকোণ থেকে বৈশিষ্ট্য উল্লেখ পূর্বক ব্যাখ্যা প্রদান এবং উৎপত্তির ভিত্তিতে সম্পদের শ্রেণীকরণ।

এসএসসি ব্যাচ 2021 সালের পরীক্ষার্থীদের মানবিক বিভাগের অর্থনীতি বিশ্বের তৃতীয় সপ্তাহ অ্যাসাইনমেন্টের উত্তর প্রকাশ করা হলো। আপনারা যারা এখনো পর্যন্ত অর্থনীতি তৃতীয় সপ্তাহের সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর পান নিয়ে আমাদের এই পোস্ট থেকে অর্থনীতি তৃতীয় সপ্তাহ অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করে নিতে পারেন। এসএসসি অর্থনীতি তৃতীয় সপ্তাহ অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে আমাদের প্রকাশিত পোস্ট টির উত্তরের অংশ ভালভাবে পড়ুন।

এসএসসি 2021 সালের অর্থনীতি তৃতীয় সপ্তাহ অ্যাসাইনমেন্ট প্রশ্ন

অর্থনীতি এসাইনমেন্টের ভুল এড়ানোর জন্য প্রথমে অর্থনীতি তৃতীয় সপ্তাহ আছেন মেন্টের প্রশ্ন তুলে ধরা হলো। যাতে করে ছাত্র-ছাত্রীরা প্রশ্নের নং অনুযায়ী উত্তর ডাউনলোড করে নিতে পারেন। বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট কর্তৃক প্রকাশিত এসএসসি তৃতীয় সপ্তাহ অর্থনীতি অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন নিচে তুলে ধরা হলো।

অধ্যায় ও অধ্যায় শিরোনামঃ
দ্বিতীয় অধ্যায়ঃ অর্থনীতির গুরুত্বপূর্ণ ধারণা সমূহ।

অ্যাসাইনমেন্টঃ

সূর্যের আলো, ভূমি, নদীর পানি এগুলোর কোনটি সম্পদ বা সম্পদ নয় তা অর্থনৈতিক দৃষ্টিকোণ থেকে বৈশিষ্ট্য উল্লেখ পূর্বক ব্যাখ্যা প্রদান এবং উৎপত্তির ভিত্তিতে সম্পদের শ্রেণীকরণ।
নির্দেশনাঃ
  1. অর্থনৈতিক সম্পদের ধারণা।
  2. সম্পদের চারটি বৈশিষ্ট্য ব্যাখ্যা।
  3. সম্পদের চারটি বৈশিষ্ট্যের আলোকে ভূমি নদীর পানি সূর্যের আলো এগুলোর সম্পদ সম্পদ নয় তা ব্যাখ্যা।
  4. উৎপত্তির ভিত্তিতে সম্পদের শ্রেণীকরণ।
শিখনফল বিষয়বস্তুঃ
  •  অর্থনৈতিক সম্পদের ধারণা ব্যাখ্যা করতে পারবে।
  • প্রাকৃতিক সম্পদ মানবসম্পদ এবং উৎপাদিত সম্পদের মধ্যে তুলনা করতে পারবে।

এসএসসি 2021 সালের তৃতীয় সপ্তাহ অর্থনীতি অ্যাসাইনমেন্টের উত্তর

উত্তরঃ

প্রিয় এসএসসি 2021 সালের মানবিক বিভাগের পরীক্ষার্থীবৃন্দ। আপনারা কোন রকম খরচ ছাড়াই আমাদের ওয়েবসাইট থেকে মানবিক বিভাগের সকল বিষয় সহ অর্থনীতি তৃতীয় সপ্তাহের সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারবেন।

অর্থনৈতিক সম্পদের ধারণাঃ

আমরা সবাই ‘সম্পদ’ শব্দটির সাথে কমবেশি পরিচিত। আমাদের প্রতিদিনের আলােচনায় অনেকভাবে সম্পদ শব্দটি আসে। যেমন, কামাল আহমেদ অনেক সম্পদের মালিক। একজন অর্থনীতিবিদের কাছে সব জিনিস সম্পদ নয়। অর্থনীতিতে সম্পদ হলাে সেই সমস্ত জিনিস বা দ্রব্য, যেগুলাে পেতে চাইলে অর্থ ব্যয় করতে হয়।সংক্ষেপে আমরা এ দ্রব্যগুলােকে অর্থনৈতিক দ্রব্যও বলে) থাকি। যেমন- ঘরবাড়ি, আসবাবপত্র, টিভি ইত্যাদি দৃশ্যমান বস্তুগত সম্পদ এবং ডাক্তারের সেবা, শিক্ষকের পাঠদান ইত্যাদি অদৃশ্যমান বা অবস্তুগত সম্পদ। উল্লিখিত জিনিসগুলাে পেতে চাইলে অর্থ ব্যয় করতে হবে।

২) সম্পদের চারটি বৈশিষ্ট্য ব্যাখ্যাঃ

কোনাে জিনিসকে যদি অর্থনীতিতে সম্পদ বলতে হয়, তবে তার চারটি বৈশিষ্ট্য থাকা আবশ্যক। বৈশিষ্টগুলাে হলােthe atten উপযােগ ১) ২) অপ্রাচুর্যতা ৩) হস্তান্তর যােগ্যতা ৪)বাহ্যিকতাঃ

নিম্নে এগুলাের ব্যাখ্যা প্রদান করা হলােঃ

 ১। উপযােগ : উপযােগ বলতে বােঝায় কোনাে দ্রব্যের মানুষের অভাব মেটানাের ক্ষমতা। কোনাে দ্রব্য সম্পদ হতে হলে সেই দ্রব্যের উপযােগ সৃষ্টির ক্ষমতা থাকতে হবে। উপযােগ নেই এমন দ্রব্য বা সেবা মানুষ অর্থ দিয়ে কেনে না। warning Pro

২। অপ্রাচুর্যতা: কোনাে দ্রব্য সম্পদ হতে হলে তার পরিমাণ ও যােগান সীমিত থাকবে। যেমন : নদীর পানি, বাতাস প্রভৃতির যােগান প্রচুর। এগুলাে সম্পদ নয়। তবে শ্রম ব্যবহার করে পানিকে বােতলবন্দি করলে পানিসম্পদে পরিনত হয় পানিসম্পদে। অন্যদিকে জমি, গ্যাস, যন্ত্রপাতি -এগুলাে চাইলেই প্রচুর পাওয়া সম্ভব নয়। অর্থাৎ এগুলাে আমাদের কাছে অপর্যাপ্ত দ্রব্য।

৩) হস্তান্তরযােগ্য : সম্পদের আরও একটি বৈশিষ্ট্য হলাে এর স্তরযােগ্যতা হস্তান্তরযােগ্য বলতে বােঝায় হাত বদল হওয়া। অর্থাৎ যে দ্রব্যের মালিকানা বদল বা পরিবর্তন করা যায়, তা-ই হলাে সম্পদ। trasy বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিভাকে অর্থনীতির ভাষায় সম্পদ বলা যাবে না। কারণ তার প্রতিভাকে হস্তান্তর বা মালিকানা বদল করা সম্ভব নয়। আবার টিভির মালিকানা বদল করা যায় বলে টিভি সম্পদ।

৪। বাহ্যিকতা : যে সমস্ত দ্রব্য মানুষের অভ্যন্তরীণ গুণ বােঝায় তা অর্থনীতির ভাষায় সম্পদ নয়। কেননা এর কোনাে বাহ্যিক অস্তিত্ব আমরা উপলব্ধি করতে পারি না।যেমন : কোনাে ব্যক্তির কম্পিউটারের উপর বিশেষ অভিজ্ঞতা বা জ্ঞান কিংবা কারাে শারীরিক সৌন্দর্য বা চারিত্রিক গুণাবলিকে সম্পদ বলা যাবে না। তবে পুঁজিবাদী বাজার অর্থনীতিতে নানাভাবে এগুলােকেও বিক্রয়যােগ্য সম্পদে পরিণত করা সম্ভব।

৩) সম্পদের চারটি বৈশিষ্ট্যর আলােকে ভূমি, নদীর পানি ও সূর্যের আলাে সম্পদ কিনা তা নিম্নে দেখানাে হলাে।

কোন জিনিসকে অর্থনীতিতে সম্পদ বলতে হলে ঐ জিনিসের চারটি বৈশিষ্ট্য থাকতে হবে-

  • উপযােগ,
  • অপ্রাচুর্যতা,
  • হস্তান্তর যােগ্যতা ও
  • বাহ্যিকতা।

৩) সম্পদের চারটি বৈশিষ্ট্যর আলােকে ভূমি, নদীর পানি ও সূর্যের আলাে সম্পদ কিনা তা নিম্নে দেখানাে হলােঃ

১) ভূমিঃ ভূমির মানুষের অভাব পূরণের ক্ষমতা তথা উপযােগ রয়েছে। । এটি মানুষ অর্থ দিয়ে কিনতে পারে। এর হস্তান্তর যােগ্যতা আছে তথা মালিকানা পরিবর্তন করা যায়। এবং এটির বাহ্যিকতা রয়েছে তাই ভূমি অর্থনীতিতে সম্পদ হিসেবে গণ্য হবে।

২) নদীর পানিঃ নদীর পানি অর্থনীতিতে সম্পদ বলে গণ্য হবে না। কারন এটার যােগান প্রচুর। তবে নদীর পানিকে বােতলবন্দী করে বিক্রয় করার উপযুক্ত করলে তখন সেটা সম্পদ বলে গণ্য হবে।

৩) সূর্যের আলােঃ সূর্যের আলাে অর্থনীতিতে সম্পদ বলে গণ্য হবে না। কারণ সূর্যের আলাে কেউ টাকা দিয়ে কিনবে না, এর হস্তান্তর যােগ্যতা নেই , ও এটা অপ্রচুর নয়। তবে সূর্যের আলােকে কোন শক্তিতে রূপান্তরিত করে সেটিকে বিক্রয় যােগ্য করতে পারলে সেটা সম্পদ হতে পারে।

৪) উৎপত্তির ভিত্তিতে সম্পদের শ্রেণীকরণঃ

উৎপত্তির ভিত্তিতে সম্পদের শ্রেণিবিভাগ উৎস বা উৎপত্তির দিক থেকে সম্পদ তিন প্রকার। যথা,

১। প্রাকৃতিক সম্পদ: প্রকৃতির কাছ থেকে পাওয়া যেসব দ্রব্য মানুষের প্রয়ােজন মেটায়, তাকে প্রাকৃতিক সম্পদ বলে। যেমন- ভূমি, বনভূমি, খনিজ সম্পদ, নদ-নদী ইত্যাদি। প্রকৃতিক প্রকার। যথ

২। মানবিক সম্পদ : মানুষের বিভিন্ন প্রকার যােগ্যতা ও দক্ষতাকে মানবিক সম্পদ বলা হয়। যেমন- শারীরিক যােগ্যতা, প্রতিভা, উদ্যোগ, দক্ষতা, সাংগাঠনিক ক্ষমতা ইত্যাদি মানবিক সম্পদ।

৩। উৎপাদিত সম্পদ : প্রাকৃতিক ও মানবিক সম্পদ কাজে লাগিয়ে যে সম্পদ সৃষ্টি হয় তাকে উৎপাদিত সম্পদ বলা হয়। যেমন-কাচামাল, যন্ত্রপাতি, কলকারখানা, যাতায়াত ও যােগাযােগব্যবস্থা, শিক্ষাপ্রতিষ্ঠান, স্বাস্থ্যকেন্দ্র ইত্যাদি মানুষ তৈরি করে বলে এগুলাে উৎপাদিত সম্পদ।

মূল কথাঃ

আমরা ঘোষণা দিচ্ছে যে আমাদের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর সম্পূর্ণ নির্ভুল এবং পরিপূর্ণ। যেহেতু আমাদের ওয়েবসাইটের বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ শিক্ষকগণ দ্বারা প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর তৈরি করা হয়। এবং ক্লাস ভিত্তিক বোর্ড বই ও স্বনামধন্য রেফারেন্স বই থেকে সংগ্রহ করা হয়। তাই আমাদের ওয়েবসাইটে প্রকাশিত অ্যাসাইনমেন্টের উত্তর 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বোর্ড পরীক্ষায় A+ সহ সর্বোচ্চ নম্বর পাওয়ার নিশ্চয়তা প্রদান করে। তবুও মানুষ যেহেতু ভুলের ঊর্ধ্বে নয় তাই।অ্যাসাইনমেন্ট এর উত্তরে ছোটখাটো কোনো ভুল ধরা পড়লে অবশ্যই কমেন্ট বক্স এর মাধ্যমে জানাবেন।

আরও দেখুনঃ

এসএস সি অর্থনীতি ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর 2021। পরীক্ষার্থী ব্যাচ 2021

এসএসসি ব্যাচ 2021 বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা ১ম ও ২য় সপ্তাহ এসাইনমেন্ট উত্তর-পিডিএফ উত্তর ডাউনলোড

এসএসসি ব্যাচ 2021 এসাইনমেন্ট ২য় ও ৩য় সপ্তাহ ভূগোল ও পরিবেশ উত্তর – পিডিএফ উত্তর ডাউনলোড

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

 

Check Also

৯ম শ্রেণি [৩য় সপ্তাহ] ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর 2022। পিডিএফ উত্তর ডাউনলোড করুন এখানে

নবম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের মানবিক বিভাগের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট …