৮ম শ্রেণী কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর 2021। ৬ষ্ঠ-সপ্তাহ কৃষি শিক্ষা সম্পূর্ণ উত্তর ডাউনলোড

৮ম শ্রেণীর ছাত্রীদের জন্য নির্ধারিত বিষয় কৃষি শিক্ষা ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হলো। ৮ম শ্রেণির কৃষি শিক্ষা ষষ্ঠ সপ্তাহের নির্ধারিত অধ্যায় হল কৃষি প্রযুক্তি। যার প্রশ্ন বা অ্যাসাইনমেন্ট বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট dshe.gov.bd তে প্রকাশিত হয়েছে।

আমরা সেখান থেকে প্রশ্ন সংগ্রহ করে তোমাদের জন্য একটি নির্ভুল এবং সঠিক সমাধান প্রস্তুত করেছি। তোমরা যারা ৮ম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট এর সমাধান খুঁজছে তারা আমাদের ওয়েবসাইট থেকে নবম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ডাউনলোড করে নিতে পারো। ৮ম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে পুরো পোস্টটি পড়ো।

Table of Contents

৮ম শ্রেণী কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট প্রশ্ন বা কাজ

অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্টের উত্তর লেখার সুবিধার্থে প্রথমে আমরা ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর নির্ধারিত কাজ বা প্রশ্ন তুলে ধরলাম। যেকোনো অ্যাসাইনমেন্টের উত্তর লেখার পূর্বে অবশ্যই অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং নির্ধারিত কাজ ভালোভাবে বুঝে তারপরে এসাইনমেন্ট এর উত্তর লেখা উচিত। তাই যারা ৮ম শ্রেণির কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এখনো হাতে পায়নি তাদের জন্য ৮ম শ্রেণির কৃষি শিক্ষা এর ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর নির্ধারিত প্রশ্ন বা কাজ নিচে তুলে ধরা হলো।

অধ্যায় বা অধ্যায় শিরোনামঃ

২য় অধ্যায়ঃ কৃষি প্রযুক্তি

অ্যাসাইনমেন্টক বা নির্ধারিত কাজঃ

পল্লব যখন মামার বাড়িতে গিয়েছিল তখন কাজিনদের সাথে অনেক সুন্দর সময় কাটায়। পল্লবের মামা কাজিনদের সহযোগীতায় বাড়ির আঙ্গিনায় সবজি চাষ করেছেন। সেখান থেকে টমেটো, বেগুন, আলু, ডাটা নিজ হাতে তুলে এনে পল্লবকে টাটকা সবজির সাথে পরিচয় করিয়ে দিলেন। কিন্তু পল্লবের নজরে এলো সবজি বাগানের কোন কোন গাজের পাতায় বাদামীও কালো দা ফুটে উঠেছে, একটা বেগুন গাছ ঢলে পড়ে আছে এবং আলু গাছের পাতায় ঝলসানো অবস্থা সৃষ্টি হয়েছে।

  1. গাছের পাতা কেন ঝলসে যায়?
  2.  চারা কেন ঢলে পড়ে?
  3. গাছের পাতায় বাদামী, কালো বর্ণের দাগে গাছের কি ক্ষতি হয়?
  4. এ ধরনের পরিস্থিতি থেকে কীভাবে গাছের রোগ প্রতিরোধ করা যায়?

৬ষ্ঠ ‍সপ্তাহ কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট উত্তর

প্রিয় ৮ম শ্রেণীর শিক্ষার্থীরা। তোমাদের ৮ম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের কৃষি শিক্ষা প্রশ্ন হাতে পাওয়ার পর আমরা তোমাদের জন্য নির্ভুল এবং সঠিক সমাধান তৈরি করেছি।তোমরা আমাদের ওয়েবসাইট থেকে কৃষি শিক্ষা ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট এর উত্তর ডাউনলোড করে এসাইনমেন্ট তৈরি করে পূর্ণ নম্বর পেতে পারো। তাই দেরি না করে আমাদের প্রকাশিত ৮ম শ্রেণির কৃষি শিক্ষা নির্ভুল উত্তরটি ডাউনলোড করে নাও। ৮ম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

উত্তরঃ

গাছের পাতা কেন ঝলসে যায়?

গাছের পাতা অনেক সময় দেখতে একদম হলুদে ঝলসে যাওয়া বা পুড়ে যাওয়ার মত দেখা যায়। আর এই গাছের পাতার এই ঝলসে যাওয়ার প্রধান কারণ হলো ধ্বসা রোগ। ধসা রোগের কারণে গাছের পাতা ঝরে যায় যেমন ধান ও আলুর ধ্বসা রোগ।

চারা কেন ঢলে পড়ে?

অনেক সময় সাধারণত ফসলের কান্ড শিকর ঢলে পড়তে দেখা যায়। এটি সাধারণত গাছের ভাইরাস জনিত এবং বিভিন্ন রোগের কারণে হয়ে থাকে। আর গাছের এই রোগকে বলা হয় ডলে পড়া রোগ। যেমন বেগুন গাছের ঢলে পড়া রোগ।

গাছের পাতায় বাদামী, কালো বর্ণের দাগে গাছের কি ক্ষতি হয়?

সাধারণত ফসলের পাতায় কাণ্ডে এবং ফলের গায়ে নানা ধরনের যে দাগ এবং স্পট দেখা যায় তা সাধারণত গাছের ছত্রাক জনিত রোগের লক্ষণ। দাগের রং বিভিন্ন গাছের প্রকারভেদ বিভিন্ন রকম হতে পারে যেমন কালো, হালকা বাদামি, গাঢ় বাদামি কিংবা দেখতে পানিতে ভেজার মত হয়। এই সফটওয়্যার জনিত রোগের কারণে গাছের স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হয় এবং কোন কোন ক্ষেত্রে কাজ মারাও যেতে পারে। ফল ধরা গাছের ফল কম হয় এবং ফল হতে বাধা সৃষ্টি করে।

এ ধরনের পরিস্থিতি থেকে কীভাবে গাছের রোগ প্রতিরোধ করা যায়?

ফসলের ওপরে বর্ণিত রোগ গুলো হলে আমাদের যে সমস্ত ব্যবস্থা এবং প্রতিকার গ্রহণ রোগ প্রতিরোধ করতে হবে তা নিচে দেওয়া হল। সাধারণত গাছের একবার রোগা রোগে আক্রান্ত হলে তা প্রতিকার করা কঠিন হয়ে পড়ে তাই রোগের লক্ষণ দেখার সাথে সাথেই আমাদের যথাযথ ব্যবস্থা নিতে হবে। রোগ প্রতিরোধ করার জন্য যে সমস্ত ব্যবস্থা নিতে পারি তার নিচে দেওয়া হল।

জীবাণুমুক্ত বীজ ব্যবহার করাঃ

সাধারণত গাছের বীজ রোগা এবং অপরিপক্ক হলে গাছের স্বাভাবিক গঠন বৃদ্ধি হয় না এবং গাছের চারা সঠিকভাবে জন্মায় না। ফলে বীজের মাধ্যমে অনেক রোগ ছড়ায়। তাই চারা রোপণের পর্ভেজ নিরোগ এবং সুস্থ বীজ রোপণ করতে হবে।

বীজ শোধনঃ

অনেক সময় দেখা যায় গাছের এমন কিছু বিদেশে যারা নিজেরাই রোগ বহন করে। আর সেই বীজ বাহিত রোগ জীবাণু নিরোধ করার জন্য বিশোধন একটি সর্বোত্তম প্রযুক্তি। এ প্রযুক্তিতে বীজে ছত্রাকনাশক ব্যবহার করা হয়।

পরিষ্কার-পরিচ্ছন্ন ফসল আবাদঃ

সাধারণত আমরা যে ফসলের ক্ষেতে ফসল আবাদ করে ওই ফসলের জমি অবশ্যই পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। বীজ বপনের পূর্বে জমিতে আগাছা মুক্ত করতে হবে এবং মাটিতে কীটনাশক ব্যবহার করতে হবে।

রোগাক্রান্ত গাছ পুড়িয়ে ফেলা বা মাটিতে পুঁতে ফেলাঃ

গাছের বা ফসলের ছত্রাক এবং ভাইরাসজনিত রোগ সাধারণত এক গাছ থেকে অন্য গাছে ছড়ায়। তাই বাগানের বা ফসলের জমিতে কোন অংশে গাছের ছত্রাক বা ভাইরাস জনিত লক্ষণ দেখলে তা ছড়িয়ে পড়ার পূর্বে উক্ত গাছ উপড়ে ফেলে মাটিতে পুঁতে বা পুড়িয়ে ফেলতে হয়।

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

বাংলাদেশের লােকশিল্পের বিলুপ্তির কারণ এবং লােকশিল্প সংরক্ষণের উপায়।

৮ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। প্রিয়  ৮ম শ্রেণীর …