৬ষ্ঠ শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা ৭ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর ২০২১। পিডিএফ উত্তর ডাউনলোড

৬ষ্ঠ শ্রেণীর সপ্তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট এর উত্তর আজ আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হলো। ষষ্ঠ শ্রেণীর সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর নির্ধারিত বিষয় হলো ইসলাম ও নৈতিক শিক্ষা। যা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। ষষ্ঠ শ্রেণীর সকল সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর মতো এবারও আমরা সবার আগে সর্বপ্রথম সপ্তম সপ্তাহের জন্য নির্ধারিত ইসলাম ও নৈতিক শিক্ষার নির্ভুল এবং সঠিক উত্তর প্রকাশ করলাম। যার প্রশ্ন আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট dshe.gov.bd থেকে সংগ্রহ করেছে।

আপনারা যারা ষষ্ঠ শ্রেণীর সপ্তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট এর নির্ভুল এবং সঠিক সমাধান খুঁজছেন। তারা আমাদের ওয়েবসাইট allexamresult.com ষষ্ঠ শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট এর কাঙ্খিত উত্তর ডাউনলোড করতে পারেন। সবার আগে সর্ব প্রথম ষষ্ঠ শ্রেণীর সপ্তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট এর উত্তর ডাউনলোড করতে আমাদের পোস্টে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

আরও দেখুনঃ

৭ম শ্রেণি গণিত এসাইনমেন্ট সমাধান 2021। [৭ম-সপ্তাহ] এসাইনমেন্ট উত্তর ডাউনলোড

৭ম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট উত্তর 2021। [সপ্তম সপ্তাহ] উত্তর ডাউনলোড

৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২১

আমরা ইতিমধ্যে আমাদের ওয়েবসাইট থেকে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড কর্তৃক প্রকাশিত ষষ্ঠ শ্রেণির সকল সপ্তাহের, সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের সবার আগে সর্বপ্রথম নির্ভুল এবং সঠিক উত্তর প্রদান করে আসছি। দা আপনারা আমাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে আপনাদের কাঙ্ক্ষিত এসাইনমেন্ট তৈরি করেছেন। বরাবরের মতো এবারও আমরা ষষ্ঠ শ্রেণি সপ্তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট এর নির্ভুল উত্তর প্রকাশ করলাম।

আপনারা যারা এখনো পর্যন্ত সব শ্রেণীর পঞ্চম ও ষষ্ঠ সপ্তাহের নির্ধারিত বিষয়ে সম্পূর্ণ করেননি। তারা আমাদের ওয়েবসাইট থেকে ষষ্ঠ শ্রেণীর পঞ্চম ও ষষ্ঠ সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট এর উত্তর ডাউনলোড করে নিতে পারেন। ষষ্ঠ শ্রেণীর পঞ্চম ও ষষ্ঠ সপ্তাহের সকল বিষয়ের এসাইনমেন্ট এর উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

 

 

৬ষ্ঠ শ্রেণি ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট ৭ম সপ্তাহ নির্ধারিত প্রশ্ন

ষষ্ঠ শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের ইংরেজি ও অন্যান্য বিষয়ের অ্যাসাইনমেন্টে কমপ্লিট করার পর। বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ষষ্ঠ শ্রেণীর সপ্তম সপ্তাহের নির্ধারিত বিষয়ে ইসলাম ও নৈতিক শিক্ষার প্রশ্ন প্রকাশ করেছে। তোমাদের এই সপ্তাহের ভিতরে উক্ত এসাইনমেন্ট এর সমাধান করে বিদ্যালয়ের শ্রেণী শিক্ষকের কাছে জমা দিতে হবে।

এজন্য আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ষষ্ঠ শ্রেণীর সপ্তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট এর নির্ধারিত প্রশ্ন সংগ্রহ করে আপনাদের জন্য জন্য প্রকাশ। যাতে করে আপনারা খুব সহজেই আমাদের ওয়েবসাইট থেকে প্রশ্ন সংগ্রহ করে এসাইনমেন্ট তৈরি করতে পারেন। ষষ্ঠ শ্রেণীর সপ্তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট এর প্রশ্ন নিচে তুলে ধরা হলো।

অধ্যায় ও অধ্যায় শিরোনামঃ

দ্বিতীয় অধ্যায়ঃ ইবাদত

পাঠ্যসূচীর অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ

  • ইবাদতের ধারণা তাৎপর্য ও প্রকারভেদ।
  • পবিত্রতা ও অপবিত্রতার ধারণা ও পবিত্র থাকার প্রয়োজনীয়তা।
  • পবিত্র হওয়ার উপায় বর্ণনা
  • সালাত নামাজ আদায়ের নিয়ম কানুন, সময়সূচী, ও সালাতের ফরজ, ওয়াজিব ইত্যাদির সম্পর্কে বর্ণনা।
  • সালাত নামাজ ভঙ্গের কারণ।
  • সিজদাহ্ সাহু ও সিজদা তেলাওয়াতের ধারণা ও প্রয়োজনীয়তা।
  • বাস্তব জীবনে পরিষ্কার, পরিছন্নতা, সময়ানুবর্তিতা, শৃঙ্খলা বোধ, নিয়মানুবর্তিতা ও সাম্যের শিক্ষা অর্জনে সালাতের গুরুত্ব।

প্রশ্নঃ

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমাতে যাওয়ার পূর্ব পর্যন্ত যে সকল ইবাদত করা যায় তার একটি তালিকা তৈরি করো।

৭ম সপ্তাহ ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট উত্তরঃ

সপ্তম শ্রেণীর সপ্তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট এর নির্ধারিত প্রশ্নের পর্যালোচনা করে সঠিক ও নির্ভুল উত্তর প্রকাশ করা হলো। আমরা সক্ষম শ্রেণীর ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট প্রশ্নের সমাধানের জন্য সপ্তম শ্রেণীর বোর্ড বই এর সাহায্য নিয়েছি। যাতে করে শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্টের ভালো এবং পরিপূর্ণ নম্বর পেতে পারে। শ্রেণীর সপ্তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট এর উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

উত্তরঃ

ইবাদত একটি আরবি শব্দ। এর অর্থ দাসত্ব বা আনুগত্য। আল্লাহর দাসত্ব আনুগত্য করাই হল ইবাদত। মহান আল্লাহ তা’আলা পবিত্র কোরআনের সূরা আল মুমিন আয়াত 55 তে বলেন। “এবং তুমি তোমার ত্রুটির জন্য ক্ষমা প্রার্থনা করো এবং সকাল-সন্ধ্যায় তোমার প্রতিপালকের প্রশংসা পবিত্রতা ও মহিমা ঘোষণা কর। ” অর্থাৎ মহান আল্লাহ তা’আলা এই আয়াতের মাধ্যমে আমাদের সকাল-সন্ধ্যা এবাদতে মশগুল থাকার জন্য নির্দেশনা প্রদান করেছেন।

নিচে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমাতে যাওয়ার পূর্ব পর্যন্ত যে সকল ইবাদত করা যায় তার একটি তালিকা তৈরি করা হলো।

  1. সাধারণত মহান আল্লাহর সন্তুষ্টির জন্য ইসলামিক বিধান অনুযায়ী পবিত্র যা কিছু করা হয় তাই এবাদত। সকালে ঘুম থেকে উঠে সর্বপ্রথম মহান রাব্বুল আলামিনের দরবারে শুকরিয়া আদায় করে। অর্থাৎ ঘুম থেকে উঠার দোয়া পড়ে। পরবর্তীতে অজু করে জামাতের সহিত ফজরের নামাজ আদায় করতে হয়।
  2. আমরা সূর্য ওঠার পরে পবিত্র কোরআন তেলাওয়াত করতে পারি। এরপরে যার যার কাজে নিবেশিত হতে পারে। আমরা চাইলে কাজের ভিতর এবাদত করতে পারি। যেমন পথে যাওয়ার সময় গরিব-দুঃখীদের সাহায্য করা।
  3. দুপুরের গোসলের পর নামাজ আদায় করা। এক্ষেত্রে আমরা দুপুরের চার রাকাত ফরজ কয় রাকাত সুন্নত নামাজ আদায় করতে পারি।
  4. দুপুরের ইবাদতের পড়ে আছে আসরের নামাজ। অজু করে জামাতের সহিত আসরের চার রাকাত নামাজ পড়তে হয়।
  5. আসরের নামাজের পরবর্তী সময়ে মাগরিবের নামাজ পড়তে হয়। মাগরিবের নামাজে আমরা তিন রাকাত ফরজ দুই রাকাত সুন্নত নামাজ আদায় করে থাকে।
  6. দিনের শেষ ভাগ এর সালাত হলো এশার নামাজ। আমরা বাসায় ফেরার পরে ওযু করে এশার নামাজ জামাতের সহিত আদায় করতে করতে হয়। এশার সালাতের সময় আমরা নফল নামাজ আদায় করতে পারি এবং ঘুমাতে যাওয়ার করবে মহান রাব্বুল আলামিনের দরবারে শুকরিয়া জ্ঞাপন করে।
  7. ঘুমাতে যাওয়ার দোয়া পড়ে পরবর্তীতে ঘুমাতে যেতে পারে। উপরোক্ত তালিকার ভিতরে আমি সাধারণত পাঁচ ওয়াক্ত ফরজ নামাজের তালিকা তুলে ধরেছি। কিন্তু ইবাদত মানে শুধু নামাজই না। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত আমরা বিভিন্ন ধরনের ইবাদত করতে পারি। মন সব সময় এবং পবিত্র পরিচ্ছন্ন থাকা। সদা সত্য কথা বলা এবং গরিব-দুঃখীদের সাহায্য করা।

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

১০ম শ্রেণি [৩য় সপ্তাহ] ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর 2022। পিডিএফ উত্তর ডাউনলোড করুন এখানে

দশম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের মানবিক বিভাগের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট …