পদার্থের তাপীয় বক্ররেখা ও ব্যতিক্রমী ইলেকট্রন বিন্যাস ও আপেক্ষিক পারমাণবিক ভর হিসাব।

নবম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের রসায়ন অ্যাসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। প্রিয় নবম শ্রেণী 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থীরা। আপনারা যারা এখনো পর্যন্ত আপনাদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত রসায়ন অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর কোনটাই পানি অথবা প্রশ্ন পেয়েছেন উত্তর পাননি তারা আমাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারেন। কেননা আমরা ইতোমধ্যে নবম শ্রেণি তৃতীয় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করেছি এবং আজ এর উত্তর প্রকাশ করা হলো।

তাই শিক্ষার্থীরা দেরি না করে চলুন না নবম শ্রেণীর তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে এসাইনমেন্ট তৈরি করা যাক। উত্তর ডাউনলোড করার পূর্বে অবশ্যই প্রশ্ন দেখে প্রশ্ন ভালোভাবে বুঝে এবং প্রশ্নের নং অনুযায়ী উত্তর সংগ্রহ করার জন্য নির্দেশনা প্রদান করা হলো।  রসায়ন তৃতীয় সপ্তাহ অ্যাসাইনমেন্টের উত্তর পেতে নিচের অংশ ভালভাবে পড়ুন।

Table of Contents

নবম শ্রেণির রসায়ন তৃতীয় সপ্তাহ অ্যাসাইনমেন্ট প্রশ্ন 2022

শিক্ষার্থীদের বোঝার সুবিধার্থে আমরা নবম শ্রেণি তৃতীয় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্টের উত্তরের পাশাপাশি এর প্রশ্ন তুলে ধরেছি। ফলে শিক্ষার্থীরা প্রশ্ন দেখে প্রশ্ন বুঝে খুব সহজেই এসাইনমেন্ট নমুনা উত্তর ডাউনলোড করে আসার মেন তৈরি করে নিতে পারবে। প্রশ্ন নিচে দেওয়া হল।

শিরোনামঃ

পদার্থের তাপীয় বক্ররেখা ও ব্যতিক্রমী ইলেকট্রন বিন্যাসের ব্যাখ্যা এবং আপেক্ষিক পারমাণবিক ভর হিসাব।

শিখনফলঃ

  • পদার্থের ভৌত অবস্থা ও তাপের মধ্যে সম্পর্ক ব্যাখ্যা করতে পারবে।
  • কঠিন পদার্থের গলন ও উর্ধ্বপাতন এবং তরল পদার্থের স্ফুটন প্রক্রিয়া বর্ণনা করতে পারবে।
  • মৌলের ইংরেজি ও ল্যাটিন নাম থেকে তাদের প্রতীক লিখতে পারবে।
  • পারমাণবিক সংখ্যা, ভর সংখ্যা, আপেক্ষিক পারমাণবিক ভর ব্যাখ্যা করতে পারবে।
  • পরমাণুর বিভিন্ন কক্ষপথ এবং কক্ষপথের বিভিন্ন উপস্তরে পরমাণুর ইলেকট্রনসমূহকে বিন্যাস করতে পারবে।

নির্দেশনাঃ

রৌপ্য একটি প্রয়োজনীয় ধাতু যা পর্যায় সারণীতে ৫ম পর্যায়ে গ্রুপ-১১ তে অবস্থিত। এর দুটি আইসােটোপ হলাে ১Ag ও ১০৯Ag প্রকৃতিতে আইসােটোপ দুটির পর্যাপ্ততার পরিমাণ যথাক্রমে ৫১.৪% ও ৪৮.৬%।

  • ক) রৌপ্যের পলনাংক ও স্ফুটনাংক যথাক্রমে ৯৬১.৮°C ও ২১৬২°C এর তাপ প্রদানের বক্ররেখা বিশ্লেষণ করতে হবে।
  • খ) গ্রুপ-১১ এর প্রথম মৌলটির উপস্তরের ধারণায় ইলেকট্রন বিন্যাস করে এর ব্যাখ্যা করতে হবে।
  • গ) আইসােটোপ দুটির পর্যাপ্ততার পরিমাণ থেকে মৌলটির আপেক্ষিক পারমাণবিক ভর নির্ণয় করতে হবে।

নবম শ্রেণি তৃতীয় সপ্তাহ রসায়ন অ্যাসাইনমেন্ট উত্তর 2022

প্রিয় নবম শ্রেণীর 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থীরা। চলুন আপনাদের তৃতীয় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্টের কাঙ্খিত উত্তর দেখে নেয়া যাক।

উত্তরঃ

“পদার্থের তাপীয় বক্ররেখা ও ব্যতিক্রমী ইলেকট্রন বিন্যাস ও আপেক্ষিক পারমাণবিক ভর হিসাব”

(‘ক’ নং প্রশ্নের উত্তর)

নিম্নে রৌপ্যের বা Ag এর তাপ প্রদানের বক্ররেখা বিশ্লেষণ করা হলোঃ তাস প্রদানের বক্ররেখাঃ যে বক্ররেখায় কোন পদার্থের তাপ প্রদানের ফলে পরিবর্তন সমূহ দেখা যায় বা বুঝানাে যায়, তাকে তপ প্রদানের বক্ররেখা বলে।

নিম্নে রোপ্যের বা Ag এর তাপ প্রদানের বক্ররেখা বিশ্লেষণ করা হলোঃ তাপ প্রদানের বক্ররেখাঃ যে বক্ররেখায় কোন পদার্থের তাপ প্রদানের ফলে পরিবর্তন সমূহ দেখা যায় বা বুঝানো যায়, তাকে তাপ প্রদানের বক্ররেখা বলে। দেওয়া আছে, Ag এর গলনাংক 961.8° ও স্ফুটনাংক 2162°। এই অনুযায়ী বক্ররেখা অঙ্কন করা হলোঃ

চিত্রে 0 হচ্ছে রৌপ্যের স্বাভাবিক অবস্থা। এখন তাপমাত্রা বাড়াতে থাকলে তা A বিন্দুতে পৌছালেই কঠিন থেকে তরলে পরিণত হওয়া শুরু করবে এৱং B বিন্দুতে গিয়ে শেষ হবে। কারণ এই বিন্দু হলো রৌপ্যের গলনাংক 961.৪° অবস্থান। তাহলে OA হচ্ছে রৌপ্যের কঠিন অবস্থা এবং AB হচ্ছে কঠিন থেকে তরলে পরিণত হওয়ার রেখা। আবার তাপমাত্রা বাড়াতে থাকলে তা C বিন্দুতে স্থির হয় এবং রৌপ্য এ অবস্থায় বাষ্প হতে থাকে। কারণ C বিন্দুতে রৌপ্যের স্ফুটনাংক 21620 অবস্থিত। এখানে BC হলো রৌপ্যের তরল অবস্থা। CD হল তরল থেকে বাষ্প হওয়ার অবস্থা। বিন্দুতে সম্পূর্ণ রৌপ্য বাষ্পে পরিণত হয়ে যায়। তারপর আবার তাপমাত্রা বাড়তে থাকে। এবং DE হলো রৌপ্যের বাশ অবস্থা। এটাই হলো রৌপ্যের তাপ প্রদানের বক্ররেখা। D

(খ নং প্রশ্নের উত্তর) উপস্তরের:

নিউক্লিয়াসের চারদিকে যে নির্দিষ্ট ত্রিমাত্রিক স্থানে কোন নির্দিষ্ট শক্তিস্তরে ইলেকট্রনের অবস্থানের সম্ভাবনা বেশি থাকে। তাকে অরবিটাল বা উপশক্তিস্তর বলে। অর্থাৎ নিউক্লিয়াসের চতুর্দিকে ইলেকট্রনের আবর্তনের সর্বাধিক সম্ভাব্য অঞ্চলকে অরবিটাল বলে। কোণ শক্তি স্তরের মানকে (অরবিটকে) n দ্বারা এবং উপরের সংখ্যাকে (অরবিটালকে) দ্বারা প্রকাশ করা হয়।

গ্রুপ-১১ এর প্রথম মৌলটি হলো Cu৷ এর ইলেকট্রন সংখ্যা হলো 29। নিম্নে এর উপশক্তিস্তরের ধারণা অনুযায়ী ইলেকট্রন বিন্যাস করা হলোঃ Cu (29) —-> 1s2 2s2 2p6 3s2 3p6 4s’ 3d10

Cu এর ইলেকট্রন বিন্যাসের ব্যতিক্রমের কারণঃ ইলেকট্রন বিন্যাস থেকে দেখা যায়, কপারের ক্ষেত্রে 4s2 3d9 থেকে 4s’ 3d10 হয়েছে। কারণ কোন মৌলের ইলেকট্রন বিন্যাসে যদি সর্ববহিঃস্থ শক্তির d অরবিটাল অর্ধপূর্ণ বা পূর্ণ অবস্থায় থাকে তবে ঐ মৌলের স্থিতিশীলতা বৃদ্ধি পায়। কিন্তু Cu এর শক্তি স্তরে d9 একটি অসম্পূর্ণ ইলেকট্রন বিন্যাস হওযায় পূর্বের s1অরবিটাল থেকে টি ইলেকট্রন গ্রহণ করে পূর্ণতা প্রাপ্তি হয়। এজন্য কপারের ইলেকট্রন বিন্যাসে বহিঃস্থ শক্তিস্তরে 4s1 3d9 এর পরিবর্তে 4s’ 3d10  হয়। পূর্ণতা প্রাপ্তি হয়। এজন্য কপারের ইলেকট্রন বিন্যাসে বহিঃস্থ শক্তিস্তরে 4s1 3d9 এর পরিবর্তে 4s’ 3d10  হয়। স্থিতিশীলতার জন্য কপারের ইলেকট্রন বিন্যাসের ব্যতিক্রম দেখা যায়।

আরও দেখুনঃ

৯ম শ্রেণি [৩য় সপ্তাহ] বাংলা এসাইনমেন্ট উত্তর 2022। পিডিএফ উত্তর ডাউনলোড করুন এখানে

Check Also

১০ম শ্রেণি [৩য় সপ্তাহ] ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর 2022। পিডিএফ উত্তর ডাউনলোড করুন এখানে

দশম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের মানবিক বিভাগের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট …