Class 8 Assignment Arts & Crafts (চারু ও কারুকলা) Answer 2021 Ι [4th week]

Class 8 4th week Arts & Craft (চারু ও কারুকলা) Assignment Answer 2021 is now available for the students of class 8. As like as the previous assignment, we have made the most accurate answer for class 8 Arts & Craft (চারু ও কারুকলা) subject. So, don’t worry about your assignment. Read the article carefully if you want to get the answer to your assignment. We also provide you how to write the answer to the assignment on your assignment pad.

This year’s assignment is as like an alternative to the JSC board exam. Your final result may be published by evaluating your assignment paper. For that, complete your assignment with deep attention. Here the solution of all subject’s assignments is given for you. Download it and complete your assignment.

বঙ্গবন্ধু ও বাংলাদেশ প্রবন্ধ রচনা। ৮ম শ্রেণী ৫ম সপ্তাহ বাংলা এসাইনমেন্ট উত্তর 2021।

৮ম শ্রেণীর ৫ম সপ্তাহের বাংলা এসাইনমেন্টের উত্তর দেখুন এখানে।

Class 8 Arts & Craft (চারু ও কারুকলা)  Assignment [4th Week] Topics

Dear students of class 8. You have to read the topics or questions carefully before writing your answer. That’s why we have given you the question. So, see the question below and try to understand. You should write the question first before writing the answer.

গায়ে হলুদ অনুষ্ঠানে কারুশিল্পের ব্যবহার এবং তার নান্দনিক দিকগুলি মূল্যায়ন কর।

সংকেত:

০১। কোন্ কোন্ ক্ষেত্রে কারুশিল্পের ব্যবহার করা হয় তা চিহ্নিত কর। (যেমন: কুলা, ডালা)
০২। কী কী উপকরণ ও কীভাবে নান্দনিক রূপ দেয়া হয় তা’ উল্লেখ কর। নির্দেশনা: তােমার দেখা কোন গায়ে হলুদের অনুষ্ঠানের অভিজ্ঞতার আলােকে লিখ।

Now try to understand the above question and start writing from your own thinking. Our expert will provide you the answer to the topics for your betterment. You can download the answer or can get the concept of the topics from our article.

Class 8 Arts & Craft (চারু ও কারুকলা) Answer

Here we have made the best accurate answer based on the topics. So, you can copy the answer without any hesitation. Download the answer to the question and write it down on your assignment sheets. According to the above question. Click here to downlaod

১। কোন্ কোন্ ক্ষেত্রে কারুশিল্পের ব্যবহার করা হয় তা চিহ্নিত কর। (যেমন: কুলা, ডালা)

গায়ে হলুদ বাঙালি জাতির বহুল প্রচলিত উৎসবের মধ্যে একটি। এই উৎসব বহু কাল বংশ পরম্পরায় চলে আসছে। আর গায়ে হলুদের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো হলুদ  যা ছাড়া গায়ে হলুদ কল্পনা করা যায় না। এছাড়াও বিভিন্ন জিনিসপত্রে করা হয় কারুশিল্পের ব্যবহার এবং নান্দনিকভাবে জিনিসগুলোকে ফুটিয়ে তোলা হয়। আমার দেখা গায়ে হলুদের অনুষ্ঠানে যে সব উপকরণ ব্যবহৃত হয়েছিল সেগুলো হলো:

  • কুলা
  • ডালা
  • গায়ে হলুদের পোশাক
  • ফলমূল
  •  ফুল
  • নেমপ্লেট ইত্যাদি

০২। কী কী উপকরণ ও কীভাবে নান্দনিক রূপ দেয়া হয় তা’ উল্লেখ কর। নির্দেশনা: তােমার দেখা কোন গায়ে হলুদের অনুষ্ঠানের অভিজ্ঞতার আলােকে লিখ।

 

উপরিক্ত জিনিসগুলোর নানা রকম কারুকাজ করে নান্দনিক রূপ দেয়া হয়ে থাকে। নিচে যেভাবে জিনিসপত্র গুলোতে নানারকম কারুকাজ করে নান্দনিক রূপ দেয়া তা বর্ণনা করা হলো

ডালা:  হলুদের ডালা দিয়েই শুরু হয় বিয়ের প্রথম পর্ব। আর সেখানে থাকে বর-কনেকে দেয়া উপহার সামগ্রী সহ আরো অনেক কিছু। প্রথমদিকে শুধু বেতের ঢালাই প্রচলন ছিল। এখন সুদৃশ্য পলি অথবা কাপড় দিয়ে মোড়া বিভিন্ন সুন্দর সুন্দর ডালা পাওয়া যায়। সঙ্গে লেইস ফিতা জড়িয়ে ডালায় আনা হচ্ছে নতুনত্ব। মাছের ও পোশাকের ডালা রঙিন সেলোফেন পেপার এবং নানা রঙের নেটের কাপড় পেচিয়ে চারপাশে সোনালী রঙের ফিতা দিয়ে বেঁধে সাজানো হয়। ফলে এটি সুন্দর দেখায়।

কুলা: এখনকার বিয়ের গায়ে হলুদের কুলায় থাকে নতুনত্ব। যেখানে কুলা থাকে বিভিন্নভাবে নকশাময়। কুলার চারদিক বিভিন্ন রংয়ের কাপড় দিয়ে মোড়ানো থাকে এবং ভিতরে বিভিন্ন পাতা, ফুল ইত্যাদি নকশা করা থাকে যা দেখতে অনেক সুন্দর।

নেমপ্লেট: বর ও কনে উভয় পক্ষের গায়ে হলুদে বর বা কনের নাম অনুসারে নেমপ্লেট টাঙ্গানো হয়। যা বিভিন্ন ভাবে ডিজাইন করা হয়, সেখানে থাকে গায়ে হলুদের সাজ এবং গায়ে হলুদ লেখায় বৈচিত্রতা।

ফলমূল: গায়ে হলুদে বর-কনের সামনে বিভিন্ন ফলমূল যেমন কলা, আপেল, আঙ্গুর ইত্যাদিতে কারুকাজ করা হয়। এসব ফল নানাভাবে কেটে তাতে নতুন রূপ দেওয়া হয় যা সকলের দৃষ্টি আকর্ষণ করে।

পোশাক: আমাদের দেশের গায়ে হলুদের প্রচলিত পোশাকের মধ্যে রয়েছে হলুদ পাঞ্জাবি এবং হলুদ রংয়ের শাড়ি। আত্মীয়-স্বজনরা কমবেশি সবাই হলুদ পাঞ্জাবী পড়ে যাতে লতাপাতা ইত্যাদির কিছু কারুকাজ থাকে এবং শাড়ির ক্ষেত্রে মেয়েদের সাথে কনেও হলুদ শাড়ি পড়ে। হলুদের শাড়ির পাড় হয় সাধারণত লাল যাতে কিছু কাজও করা থাকে। তবে বরের হলুদে সে গেঞ্জি এবং লুঙ্গি পড়ে থাকে।

Final Word

Finally, Our expert team wants to say that all our assignment is correct. So you can download the assignment without any hesitation. We will provide you all the assignment solutions for all weeks serially. So stay with us and grab your educational help from our expert team.

Check Also

৮ম শ্রেণি [৩য় সপ্তাহ] বাংলা এসাইনমেন্ট উত্তর 2022। পিডিএফ উত্তর ডাউনলোড করুন এখানে

অষ্টম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর জন্য নির্ধারিত বিষয় এবং বিষয়ভিত্তিক প্রশ্ন …